বিশ্বব্যাপী অনলাইনে ব্যবসা-বাণিজ্য এখন জনপ্রিয় : বাণিজ্যমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

বিশ্বব্যাপী অনলাইনে ব্যবসা-বাণিজ্য এখন জনপ্রিয় : বাণিজ্যমন্ত্রী

 প্রকাশিত: ২৩:৩২ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ২৩:৩২ ১৮ জুলাই ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিশ্বব্যাপী অনলাইনে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে ব্যবসা-বাণিজ্য এখন জনপ্রিয়। সে কথা মাথায় রেখে আমদানি-রফতানিতে ব্যবহৃত দেশের নৌ ও স্থল বন্দরকে আধুনিক করতে হবে। দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিতের জন্য দ্রুত ব্যবস্থা নিতে হবে।

বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১ (বিআরসিপি) এর আওতায় ন্যাশনাল ট্রেড অ্যান্ড ট্রান্সপোর্ট ফেসিলিটেশন কমিটির প্রথম সভায় সভাপতিত্বকালে তিনি এ কথা বলেন।

বিশ্বব্যাংক এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১ বাস্তবায়িত হচ্ছে। এতে নিবিড়ভাবে কাজ করছে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ, বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ড।

উল্লেখ্য, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট ভূ-অবকাঠামো এবং পদ্ধতিগত অবকাঠামোর উন্নয়ন, নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সমন্বয় এবং দক্ষতা বৃদ্ধিমূলক সহায়তার মাধ্যমে অর্থনৈতিক ক্ষতায়ন এবং রফতানি বাণিজ্য সম্প্রসারণে সার্বিক সমন্বয়ে সহায়তার উদ্দেশ্যে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১ (বিআরসিপি) গ্রহণ করা হয়েছে।

সভায় কমিটির সদস্য হিসেবে উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, সড়ক বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আব্দুর রউফ তালুকদার, রেল বিভাগের সচিব মোফাজ্জেল হোসেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুস সামাদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, আইসটি ডিভিশনের সচিব জুয়েনা আজিজ অর্থনৈকি সম্পর্ক বিভাগ, শিল্প মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ এবং কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএজে