বিশ্বনাথে হাওর-খাল উদ্ধারের দাবি

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

বিশ্বনাথে হাওর-খাল উদ্ধারের দাবি

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৭ ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৬:৩৮ ১৯ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সিলেটের বিশ্বনাথে অবৈধ দখলদারদের কাছ থেকে ১০টি হাওর, খাল উদ্ধার ও পুনঃখননের দাবিতে মানববন্ধন হয়েছে।

মঙ্গলবার সকালে সিলেটের ডিসির কার্যালয়ের সামনে ‘বাঁচাও হাওর আন্দোলন’ উদ্যোগে এ মানববন্ধন হয়। পরে ডিসি বরাবরে স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপি গ্রহণ করেন অ্যাডিশনাল ডিসি (সার্বিক) সন্দীপ কুমার সিংহ।

মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্বনাথের অধিকাংশ খাল ভরাট ও অবৈধ দখল হওয়ায় পানি নিষ্কাশন হচ্ছে না। ফলে দীর্ঘ ১৫ বছর ধরে বিশ্বনাথের অধিকাংশ হাওরের কৃষি জমিতে চাষ করা যাচ্ছে না। হাজার হাজার হেক্টর জমি অনাবাদি জমিতে পরিণত হয়েছে। ফসল উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে বিশ্বনাথবাসী। বেকারত্ব ও মানবিক দুর্যোগ বাড়ছে। অবিলম্বে বিশ্বনাথ উপজেলার রহিমপুর মৌজা, হরিপুর মৌজা, কর্মকলাপাতি এনায়েতপুর মৌজা ও খুরমা মৌজাং কৃষি জমি জন্য ভরাট হয়ে যাওয়া খাল ও হাওর পুনঃখনন করতে হবে।

বাঁচাও হাওর আন্দোলনের বিশ্বনাথের আহবায়ক সাজিদুর রহমান সোহেলের সভাপতিত্বে ও বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহবায়ক ফজল খানের সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সিলেট জেলার আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলা সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম, সিলেট জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, ঘাস প্রকাশনীর মালিক কবি নাজমুল হক নাজু।

ডেইলি বাংলাদেশ/এমকেএ