বিশ্বকাপ ফাইনাল বিক্রির অভিযোগে জেরার মুখে সাঙ্গাকারা-জয়াবর্ধনে
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191511 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

বিশ্বকাপ ফাইনাল বিক্রির অভিযোগে জেরার মুখে সাঙ্গাকারা-জয়াবর্ধনে

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৩ ২ জুলাই ২০২০  

মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা

মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা

কিছুদিন আগে শ্রীলংকার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ অতুলগামাগে অভিযোগ করেন ২০১১ বিশ্বকাপ ফাইনালটি ভারতের কাছে ইচ্ছে করে বিক্রি করেছিল শ্রীলংকা। এরপরই এই বিষয় নিয়ে আলোচনার ঝড় ওঠে ক্রিকেটাঙ্গনে। ঘটনাটি নিয়ে তদন্তের জন্য গঠিত হয় স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট (এসআইইউ)। সেখানেই জেরার মুখে পড়েছেন দুই লংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। 

২০১১ ক্রিকেট বিশ্বকাপে শ্রীলংকার অধিনায়ক ছিলেন কুমার সাঙ্গাকারা আর সহ-অধিনায়ক ছিলেন জয়াবর্ধনে। সেই ফাইনালে সেঞ্চুরি করেছিলেন মাহেলা। অতুলগামাগে বিশ্বকাপ বিক্রির কথা বললে দুজনই এর প্রতিবাদ জানিয়েছিলেন। তবে দুজনকেই তদন্তের স্বার্থে ডেকেছে এসআইইউ।

এর আগে ২০১১ বিশ্বকাপের সময় শ্রীলংকা ক্রিকেট দলের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভাকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে এসআইইউ। এরপর দলের ওপেনার উপল থারাঙ্গাকেও ২ ঘণ্টা জেরা করে তারা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন সাঙ্গাকারা। জয়াবর্ধনের সেঞ্চুরিতে বিশ্বকাপ ফাইনালের রেকর্ড ২৭৪ রান তুলেছিল শ্রীলংকা। কিন্তু গৌতম গম্ভীরের ৯৭ ও দলপতি মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৯১ রানের কল্যাণে ১০ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় ভারত। একইসঙ্গে ২৮ বছর পর ঘরে তোলে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় শিরোপা।

ডেইলি বাংলাদেশ/এএল