Alexa বিশ্বকাপ খেলতে পারবে না মেসি-রোনালদো-নেইমাররা!

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

বিশ্বকাপ খেলতে পারবে না মেসি-রোনালদো-নেইমাররা!

 প্রকাশিত: ১৮:৪০ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১৮:৪০ ৯ নভেম্বর ২০১৮

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

কিছুদিন আগে ‘ফুটবল লিকস’ তাদের এক প্রতিবেদনে জানায় ইউরোপের ১১টি ক্লাব গোপনে ‘উয়েফা সুপার লিগ’ নামের এক প্রতিযোগিতা আয়োজন করতে চায়। আর এতে সাহায্য করছেন ফিফা প্রধান জিয়ান্নি ইফান্তিনো। কিন্তু এবার তা অস্বীকার করলেন তিনি।

‘ফুটবল লিকস’র প্রতিবেদনে জানানো হয়, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, জুভেন্টাস, বায়ার্নের মতো মোট ১১ ক্লাব নিজেরা মিলে ‘উয়েফা সুপার লিগ’ নামের এক প্রতিযোগিতার আয়োজন করতে চায়। একই সঙ্গে বয়কট করতে চায় উয়েফা চ্যাম্পিয়নস লিগ! অভিযোগের তীর ছিল ফিফা প্রধানের দিকেও।

বৃহস্পতিবার সেই ইনফান্তিনোই  অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন। উল্টো এই লিগ খেললে শাস্তির ঘোষণাও করেছেন। আর তা হল উয়েফা সুপার লিগ খেলার মানে বিশ্বকাপ কখনোই খেলতে পারবে না। ইফান্তিনো তার বিবৃতিতে জানান,  ‘সুপার লীগ’-এ যেসব খেলোয়াড় খেলবেন, বিশ্বকাপে আর খেলতে পারবেন না তারা। হয় সুপার লিগ, নয় ফিফার প্রতিযোগিতা। একই সঙ্গে দুই জায়গায় খেলতে পারবে না খেলোয়াড়েরা। উয়েফা সুপার লিগ যদি প্রতিষ্ঠিত হয়, তাহলে সেখানে যারা খেলবে, তারা বিশ্বকাপ, ইউরোসহ ফিফা আয়োজিত জাতীয় ও আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টেই অংশ নিতে পারবে না।

সুপার লিগ আয়োজনের মূল পরিকল্পনা করা হয় ১১ ক্লাব নিয়ে। যার মধ্যে রয়েছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা, ইংলিশ প্রিমিয়ার লীগের ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার সিটি, জার্মান লিগের বায়ার্ন মিউনিখ, ইতালিয়ান লিগের জুভেন্টাস আর এসি মিলান, ফরাসি লিগের প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)।

এছাড়া আরো ৫টি দল অংশ নেবে। মোট ১৬ দলের ‘উয়েফা সুপার লিগে’র বাকি পাঁচ সদস্য হবে আমন্ত্রিত পাঁচ ক্লাব জার্মানির বরুশিয়া ডর্টমুন্ড, ইতালির ইন্টার মিলান আর এএস রোমা, ফ্রান্সের অলিম্পিক মার্শেই, স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ। আর কোনোভাবে এই লিগ যদি শুরু হয়ে যায়, তাহলে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের জনপ্রিয়তায় পড়বে তুমুল ভাটা। এমনকি অস্বিস্তও বিলীন হতে পারে।  

‘ফুটবল লিকস’এর সেই প্রতিবেদনে জানানো হয়, উয়েফা সুপার লিগের বুদ্ধিটা এসেছে যুক্তরাষ্ট্রের চার্লি স্টিলিটানোর মাথা থেকে। এই স্টিলিটানোই যুক্তরাষ্ট্রের মেজর লিগের ক্লাবগুলোর সঙ্গে ইউরোপের বিভিন্ন ক্লাবের প্রীতি ম্যাচের আয়োজন করেন।

প্রতিবেদনে বলা হয়, মূল ১১ ক্লাব একটা কোম্পানি গঠন করে স্প্যানিশ শেয়ারবাজারে নিবন্ধিত হওয়ার পরিকল্পনা করছে। বিভিন্ন ভাগে যে কোম্পানির মালিকানা থাকবে ওই ১১ ক্লাবের কাছে। এই কোম্পানির সবচেয়ে বড় শেয়ার থাকবে রিয়াল মাদ্রিদের কাছে (১৮.৭৭%), দ্বিতীয় সর্বোচ্চ শেয়ার থাকবে বার্সেলোনার কাছে (১৭.৬১%), তৃতীয় ও চতুর্থ সর্বোচ্চ শেয়ারের মালিকানা থাকবে যথাক্রমে ম্যানচেস্টার ইউনাইটেড (১২.৫৮%) ও বায়ার্ন মিউনিখের (৮.২৯%) কাছে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ