Alexa বিশ্বকাপে এবার বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে: মাশরাফি

ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০,   মাঘ ৪ ১৪২৬,   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

বিশ্বকাপে এবার বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে: মাশরাফি

 প্রকাশিত: ১৮:৪৮ ২৭ এপ্রিল ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপের সূচি চূড়ান্ত। নিজেদের গোছাতে শুরু করেছে দলগুলো। লক্ষ্য, পরিকল্পনা, উদ্দেশ্যও ঠিক করে ফেলছে সবাই। বাংলাদেশের অবশ্য বড় দলগুলোর মতো নিজেদের ফেবারিট ভেবে এগোনোর উপায় নেই। যেটুকু শক্তিমত্তা আছে, সেটাকেই কাজে লাগাতে হবে টাইগারদের। দলীয় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মনে করছেন, এবারের বিশ্বকাপটি অন্য যে কোনোবারের চেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

বিশ্বকাপ শুরু আগামী বছরের ৩০ মে। বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে। এবারের বিশ্বকাপটি হবে ১৯৯২ সালের ফরমেটে। যেখানে সেরা দশটি দলই পরস্পরের মোকাবিলা করবে রাউন্ড রবিন লিগে। সেখান থেকে সেরা চার দল খেলবে সেমিফাইনাল বা নকআউট।

এই ফরমেটের কারণেই এবারের বিশ্বকাপ যে কোনোবারের চেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, মনে করছেন মাশরাফি। টাইগার দলের ওয়ানডে অধিনায়ক বলেন, আমি আশা করছি, এবারের বিশ্বকাপটি আমার খেলা বিশ্বকাপের মধ্যে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। ফরমেটের কারণেই এমনটা বলছি আমি। মনে হয়, এবারই প্রথম সব কটি দল শেষ চারে উঠার জন্য ভীষণ লড়াই করবে। আর এখানের প্রতিটি দলই তো নিজেদের দিনে অন্যদের হারাতে সক্ষম।

ইংল্যান্ডের মাঠ বাংলাদেশের জন্য পয়মন্তই বলা যায়। সেখানে বেশ সুখস্মৃতি আছে টাইগারদের। সর্বশেষ ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতেও সেমিফাইনালে খেলেছে মাশরাফি বিন মর্তুজার দল। টাইগার দলপতি মনে করছেন, যদি সঠিকভাবে প্রস্তুতি নেয়া যায়, তবে সামনের বিশ্বকাপেও ভালো করতে পারবে তার দল, ‘ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে আমাদের কিছু স্মৃতি রয়েছে। পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিপক্ষে জয়সহ ওয়ানডেতে বাংলাদেশ ক্রিকেটের বেশ কিছু স্মরণীয় মুহূর্ত আছে সেখানে।

গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার সুখস্মৃতি দলকে উদ্বুদ্ধ করবে বলেই বিশ্বাস মাশরাফির। তাছাড়া যুক্তরাষ্ট্রের প্রবাসীদের সমর্থনকেও বাড়তি প্রেরণা হিসেবে দেখছেন তিনি, গত বছর আমরা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছি। এটা আমাদের উদ্বুদ্ধ করবে, অনুপ্রেরণা দেবে। কন্ডিশন সম্পর্কে আমাদের ভালো ধারণা আছে। এছাড়া যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বড় একটা সম্প্রদায় বাস করে। তারা আমাদের দলকে সমর্থন দেন, তাই যেখানেই খেলি না কেন আমরা বেশ স্বস্তিতে থাকি। আমাদের দলটির যেমন মান, যদি সঠিক প্রস্তুতি নেয়া যায়; আমি আত্মবিশ্বাসী, আমরা বিশ্বকাপে প্রতিপক্ষকে কঠিন পরীক্ষায় ফেলব।

ডেইলি বাংলাদেশ/এসআই