Exim Bank Ltd.
ঢাকা, বুধবার ১৭ অক্টোবর, ২০১৮, ২ কার্তিক ১৪২৫

বিশ্বকাপে অন্য দেশের হয়ে খেলবেন যারা

পারভেজ আলমডেইলি-বাংলাদেশ ডটকম
বিশ্বকাপে অন্য দেশের হয়ে খেলবেন যারা
ফাইল ছবি

বিশ্ব দুয়ারে কড়া নাড়ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপ। সময়ের হিসেবে আর মাত্র ৪ দিন পরেই রাশিয়ায় শুরু হতে যাচ্ছে ফুটবলের মহাযজ্ঞের ২১ তম আসর। বিশ্বকাপ খেলা যেকোনো ফুটবলারের জন্যেই স্বপ্ন সত্যি হওয়ার মতো। কেননা বিশ্বকাপের মত সবচেয়ে বড় আসরে প্রতিটি খেলোয়ারই মুখিয়ে থাকেন নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতে। কিন্তু সকল বাধা পেরিয়ে কেবল ৩২টি দেশই এ প্রতিযোগিতার একেকটি আসরে অংশ নেয়ার সুযোগ পায়। এতে করে অনেক ফুটবলারেরই পুরো ক্যারিয়ারে বিশ্বকাপে নামার সুযোগটা থেকে যায় অধরা। উদাহরণ হিসেবে ধরা যায় ইতিহাসে চোখ বুলালেই চোখে পরবে কিংবদন্তি আর্জেন্টাইন কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানো কিংবা ওয়েলস তারকা রায়ান গিগস সহ এমন অনেকের নাম যাদের দুই তারকার যে বিশ্বকাপ খেলা হয়নি।

পৃথিবীর অনেক দেশেই রয়েছেন প্রচুর মেধাবী ফুটবলার। কিন্তু তা সত্ত্বেও অংশ নেয়ার সুযোগ সৃষ্টি করা কোয়ালিফাই নামক কঠিন পরীক্ষার কারণে তাদের বিশ্বকাপ খেলার সুযোগ হয়ে ওঠে না। আবার কেউ কেউ জার্মানির লেরয় সানে কিংবা মারিও ইকার্ডির মতো বিস্ময়কর এবং অপ্রত্যাশিতভাবে বাদ পড়ে যান বিশ্বকাপের প্রাথমিক দল থেকেও।

যদিও ফিফার কিছু আইন সহজীকরণের কারণে অনেকে আবার জন্মভূমি বাদে অন্য দেশের হয়ে বিশ্বকাপ খেলে স্বপ্ন পূরণও করতে পারেন। কিন্তু কেউ কেউ ফিফার নিয়মে আটকেও যান। দৃষ্টান্তস্বরূপ বলা যায় মরোক্কোর মুনির-এল-হাদ্দাদি। জন্মভূমি মরক্কোর হয়ে বিশ্বকাপ খেলতে চেয়েছিলেন, কিন্তু ইউরো কোয়ালিফায়ারে স্পেনের হয়ে ১৩ মিনিট খেলায় জন্মভূমির হয়ে খেলতে পারছেন না তিনি। এভাবে আটকে গেল তার বিশ্বকাপ স্বপ্ন।

রাশিয়া বিশ্বকাপে এমনই কয়েকজন ফুটবলার যাচ্ছেন, যারা জন্মভূমির হয়ে খেলবেন না বিশ্বকাপ মঞ্চে। অর্থাৎ তারা জন্মেছেন এক দেশে কিন্তু বিশ্বকাপ খেলবেন অন্য দেশের হয়ে।

হাকিম জিয়াকহাকিম জিয়াকের জন্ম নেদারল্যান্ডসে। নিজ দেশের হয়ে বিখ্যাত কমলা জার্সিতে খেলেছেন অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০, অনূর্ধ্ব-২১ দলে। এমনকি ২০১৫ সালে ডাচ জাতীয় দলে একবার ডাকও পেয়েছিলেন। যদিও ইনজুরির কারণে খেলার সুযোগ হয়নি।

নেদারল্যান্ডসে জন্ম হলেও মা-বাবার উত্তরাধিকার সূত্রে তার রয়েছে মরক্কোর নাগরিকত্ব। আর তাই নেদারল্যান্ডস দল থেকে ব্রাত্য হওয়ার কয়েকমাস পর মরক্কোর হয়ে খেলার সিদ্ধান্ত নেন জিয়াক। বিশ্বকাপ খেলবেন মরক্কোর হয়ে। ২৫ বছরের জিয়াক নেদারল্যান্ডসের বড় তিন ক্লাব হারিনভেন, টেনটি ও আয়াক্সের হয়ে খেলেছেন। তিন দলের হয়ে ১৯৫ ম্যাচে ৬৬টি গোল আছে তার।

এই সিদ্ধান্ত না নিলে বিশ্বকাপ খেলাটা স্বপ্নই থেকে যেত জিয়াকের। কারণ নেদারল্যান্ডস যে বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি। সেট পিচের মাস্টার খ্যাত জিয়াক মরক্কোর হয়ে ১৫ ম্যাচে গোল করেছেন ৮টি।

জেলসন মার্টিন্সপ্রতিভাবান এ ফুটবলারের জন্ম আফ্রিকার দেশ কেপ ভার্দেতে হলেও, কিশোর বয়সেই দেশ ছেড়ে পর্তুগালে চলে যান মার্টিন্স। পরে যোগ দেন স্পোর্টিংয়ের একাডেমিতে। সেখানে ভর্তি হওয়ার পর এখনও সেখানেই আছেন। বর্তমানে পর্তুগালের স্পোটিং ক্লাবে খেলা জেলসন মার্টিন্সকে দলে টানতে চাইছে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট ক্লাব আর্সেনাল।

পর্তুগালের জার্সি গায়ে জেলসন মার্টিন্স অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার পর ২০১৬ সালে জাতীয় দলে ডাক পান। ২৩ বছরে বয়সি এই ফরওয়ার্ড এরইমধ্য জাতীয় দলের হয়ে ১৮টি ম্যাচ খেলেছেন। দলের আরেক পরিচিত মুখ ক ন্যানিকে বাদ দিয়ে বিশ্বকাপ দলে জেলসন মার্টিন্সকে রেখেছেন কোচ ফার্নান্দো সান্তোস।

মেদি বেনাতিয়ামেদি বেনাতিয়ার জন্ম ফ্রান্সে। এবারের রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিটদের তালিকায় রয়েছেন ফরাসিরা। কিন্তু বেনাতিয়াকে খেলতে হচ্ছে মরক্কোর হয়ে। যদিও ২০০৫ সালে ফ্রান্সের অনূর্ধ্ব-১৮ দলের জার্সি জড়িয়েছিলেন তিনি। তবে ওই বছরের পর আর ফ্রান্সের হয়ে যেকোনো পর্যায়ে খেলা হয়ে ওঠেনি বেনাতিয়ার। পরে মরক্কোর অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলেন।

২০০৮ সালে মরক্কোর জার্সিতে অভিষেক হয় ফ্রান্সের ক্লাব মার্সেই, ইতালির উদিনেস, এএস রোমা, জুভেন্টাস ও জার্মানির বায়ার্ন মিউনিখের হয়ে খেলা এই ডিফেন্ডারের। এপর্যন্ত ৫৩ ম্যাচ খেলেছেন বেনাতিয়া। বিশ্বকাপে মরক্কোর অন্যতম ভরসার নামটিও এই বেনাতিয়া।

কালিদু কৌলিবালিআফ্রিকান খেলোয়াড়ে ঠাসা ফ্রান্স দলের অন্যতম একজন হতে পারতেন কালিদু কৌলিবালি। কিন্তু ২০১৫ সালে তিনি মা-বাবার দেশ সেনেগালের হয়ে খেলার সিদ্ধান্ত নেন। ফরাসি কোচ দিদিয়ের দেশম কর্তৃক জাতীয় দলের ডাক অনেকটা উপেক্ষা করেই বেছে নিয়েছেন সেনেগালকেই।

ফ্রান্স অনূর্ধ্ব-২০ দলের হয়ে ১১টি ম্যাচ খেলা কৌলিবালি সেনেগালের হয়ে এ পর্যন্ত ম্যাচ খেলেছেন ২২টি।

স্যামুয়েল উমতিতিকালিদু কৌলিবালি যখন জন্মভূমির হয়ে না খেলে মা-বাবার দেশের হয়ে খেলছেন, তখন ঠিক উল্টো পথে হাঁটছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি। তার জন্ম ক্যামেরুনে। পরে ফ্রান্সে আসেন। উমতিতির মত পাল্টাতে দেশের কিংবদন্তি ফুটবলার রজার মিলার সঙ্গে ফুটবল অ্যাসোসিয়েশনের বেশ কয়েকজন প্রতিনিধি ফ্রান্সে পাঠিয়েছিল ক্যামেরুন। কিন্তু তাতেও কাজ হয়নি।

বার্সেলোনার এই তারকা ফ্রান্সের অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলেছেন। এমনকি ২০১৩তে ফ্রান্সের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপজয়ী দলেরও সদস্য তিনি। ২০১৬তে প্রথম ফরাসি মূল দলে ডাক পান উমতিতি।

রাহিম স্টার্লিংইংলিশ আক্রমন ভাগের অন্যতিম অস্ত্রের নাম রাহিম স্টার্লিং পূর্বসূরি জন বার্নসের পথ অনুসরণ করেছেন। জ্যামাইকার কিংস্টনে জন্ম বার্নস যেমন ইংল্যান্ডের হয়ে খেলেছেন, তেমিন স্টার্লিংও খেলবেন ইংলিশদের হয়ে।

মাত্র ৫ বছর বয়সে মায়ের সঙ্গে জ্যামাইকা থেকে লন্ডনে পাড়ি জমান স্টার্লিং। কুইন্স পার্ক রেঞ্জার্সের একাডেমি থেকে পরবর্তিতে নাম লেখান লিভারপুলের মূল দলে। বর্তমানে তিনি খেলছেন ম্যানচেস্টার সিটির হয়ে।

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯ এবং অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার পর ২০১২ সালে মূল দলে অভিষেক হয়।

ইংল্যান্ডের হয়ে এ পর্যন্ত ৩৮ ম্যাচ খেলে ২ গোল করেছেন। কিন্তু ম্যানসিটির হয়ে গেল মৌসুমে ২৩ গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেছেন ১১টি গোলে। তার দলও জিতেছে ডাবল শিরোপা। এতে বলা যায় ক্যারিয়ারের সেরা মৌসুম কাটিয়ে রাশিয়া বিশ্বকাপে যাচ্ছেন স্টার্লিং।

ইভান রাকিটিচক্রোয়েশিয়ার দুর্দান্ত এক মিডফিল্ডার ইভান রাকিটিচ। জাতীয় দলে খেলেন লুকা মদ্রিচ, মাতেও কোভাচিচ, মিলান বাদেলস এবং মার্সেলো ব্রোজেভিচের সঙ্গে। তবে সুইজারল্যান্ডের হয়েও বিশ্বকাপে খেলতে পারতেন তিনি।

কেননা বার্সেলোনা তারকার জন্ম সুইজারল্যান্ডে। এমনকি সুইসদের হয়ে খেলেছেন অনূর্ধ্ব-২১ দলেও। কিন্তু মা-বাবার দেশ ক্রোয়েশিয়া হওয়াতে সিনিয়র লেভেলে ক্রোয়েশিয়াদের হয়েই মাঠে নামার সিদ্ধান্ত নেন রাকিটিচ।

ক্রোয়েশিয়ার হয়ে খেলার জন্য রাকিটিচের উপর কিছুটা ক্ষিপ্ত সুইজারল্যান্ড ফুটবল ফেডারেশন। ক্রোটদের হয়ে এ পর্যন্ত ৯১ ম্যাচ খেলে ১৪ গোল করেছেন তিনি।

পেপেজন্ম ব্রাজিলে হলেও বয়স ১৮ হওয়ার আগেই ব্রাজিল ছাড়েন পেপে। পর্তুগালের ক্লাব মারিটিমোতে খেলে সেখান থেকেই পেশাদার ফুটবলার হয়ে ওঠা। চার বছর সেখানে খেলার পর পোর্তোতে নাম লেখান।

পেপের বাবার দাবি, ২০০৬ সালে ব্রাজিলের হয়ে খেলার জন্য পেপেকে ডেকেছিলেন কোচ কার্লোস দুঙ্গা। কিন্তু তার আগেই পর্তুগালের হয়ে খেলার জন্য মনস্থির করে ফেলেছেন তিনি। এতে করে পর্তুগিজদের হয়ে খেলার জন্য তার বিরুদ্ধে জন্মভূমিকে অস্বীকার করার অভিযোগও তোলা হয়।

এ নিয়ে অবশ্য পেপের বক্তব্য ভিন্ন। তিনি বলেন, ‘আমি যখন ব্রাজিল ছাড়ি তখন আমাকে কেউই চিনত না। এখন আমি তারকা হয়েছি পর্তুগালে থেকে। সুতরাং প্রতিদান হিসাবে আমার এখানেই খেলা উচিত।’

পেপের সিদ্ধান্তে ব্রাজিল যে ক্ষতিগ্রস্ত হয়েছে তা নয়। তবে দীর্ঘদিন ধরে পেপের পর্তুগাল ডিফেন্সের স্তম্ভ হয়ে থাকা নিয়ে একটু হলেও আফসোস আছে ব্রাজিলের।

প্রথমবারের মতো ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে পর্তুগাল। সেই ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন পেপে। ৩৫ বছরের পেপে পর্তুগালের জার্সি গায়ে এপর্যন্ত ৯১টি ম্যাচ খেলেছেন।

গঞ্জালো হিগুয়েনহিগুয়েনের বাবা ফরাসি লিগের দল স্টেড ব্রেস্টোয়সের হয়ে খেলতেন। তখনই ফ্রান্সে জন্ম হয় তার। বিশ্বকাপে ফ্রান্সের হয়ে খেলতে পারতেন গঞ্জালো হিগুয়েন। সেটা না করে তিনি খেলার সিদ্ধান্ত নেন আর্জেন্টিনার জার্সি গায়ে।

কেননা ১০ বছর বয়সেই আর্জেন্টিনায় ফিরে যান হিগুয়েন। শিক্ষার সঙ্গে ফুটবলটাও শুরু করেন সেদেশের বিখ্যাত ক্লাব রিভার প্লেটে।

২০০৬ সালে রিভার প্লেটে খেলতেন হিগুয়েন। তখন ফ্রান্সের কোচ রেমন্ড ডমেনেখ তাকে দলে নেয়ার ইচ্ছার কথা জানালে হিগুয়েনের বাবা জানান, কোন দেশের হয়ে খেলবেন সেটা এখনও ঠিক করতে পারেননি হিগুয়েন। পরে অবশ্য ফ্রান্সের ডাকে সাড়া দেননি।

হিগুয়েন যখন আর্জেন্টিনার হয়ে খেলার ঘোষণা দেন, তখন অনেকেই অবাক হয়েছিলেন। কারণ দেশটির ইতিহাসে বিদেশে জন্ম নেয়া হিগুয়েন যে মাত্র তৃতীয় খেলোয়াড়। নীল-সাদা জার্সিতে ৭০ ম্যাচে ৩১ গোল করেছেন হিগুয়েন। বর্তমান খেলোয়াড়দের মধ্য লিওনেল মেসি ও সার্জিও আগুয়েরোর পর তিনি তৃতীয় সর্বোচ্চ স্কোরার তিনি। এবারের বিশ্বকাপেও মেসি, আগুয়েরোর পাশাপাশি তার দিকেও চেয়ে থাকবেন গোটা আর্জেন্টাইন সমর্থক।

ডিয়েগো কস্তাআন্তর্জাতিক ফুটবলে জাতীয়তা পরিবর্তনের সবচেয়ে আলোচিত দৃষ্টান্ত হচ্ছে ব্রাজিলের পরিবর্তে স্পেনের হয়ে খেলা ডিয়াগো কস্তার সিদ্ধান্তটি।

২০১৩ সালে ব্রাজিলের হয়ে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেললেও ক্যারিয়ারের প্রায় পুরোটাই খেলেছেন স্পেনে। স্প্যানিশদের হয়ে খেলার জন্য তার একটি পাসপোর্ট ছিল। তবে জাতীয়তা পরিবর্তনের জন্য কস্তাকে খুব বেশি দোষ দিতে পারবেন না অন্যরা। তার কারণ সেসময় ফ্রেড এবং স্কলারির ব্রাজিল দলে তার চেয়ে অনেকে সামর্থ্যে এগিয়ে ছিলেন। সেটা বুঝেই কস্তা সিদ্ধান্ত পরিবর্তন করেন।

তবে কস্তার স্পেনের হয়ে খেলাটাকে সহজভাবে নেননি তৎকালীন ব্রাজিল কোচ স্কলারি। এজন্য কস্তাকে অনেক তিরস্কারও করেছেন।

স্পেনের জার্সি গায়ে এপর্যন্ত ১৯ ম্যাচে ৭ গোল করেছেন কস্তা। এবারের বিশ্বকাপেও স্পেনের জন্য ভরসার নাম হয়ে থাকবনে এই স্প্যানীশ তারকা।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

আরোও পড়ুন
সর্বশেষ
এক সাহসী আদিবাসীর উপাখ্যান
এক সাহসী আদিবাসীর উপাখ্যান
শিশু জয়নাবের ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর
শিশু জয়নাবের ধর্ষক-হত্যাকারীর ফাঁসি কার্যকর
স্ত্রী ফিরে দেখে বাসায় অন্য নারী!
স্ত্রী ফিরে দেখে বাসায় অন্য নারী!
মনোনয়ন ঘিরে কালীগঞ্জ আওয়ামী লীগে দ্বন্ধ
মনোনয়ন ঘিরে কালীগঞ্জ আওয়ামী লীগে দ্বন্ধ
‘নারীদের প্রতি তার আসক্তি চরম’
‘নারীদের প্রতি তার আসক্তি চরম’
খুলনার সরকারি গুদামের ৯৭ কোটি টাকার গম পোকায় খাচ্ছে!
খুলনার সরকারি গুদামের ৯৭ কোটি টাকার গম পোকায় খাচ্ছে!
কিছু নেতা লাভবান হতে বেঈমানী করছে: রিজভী
কিছু নেতা লাভবান হতে বেঈমানী করছে: রিজভী
এবার মেয়েকে নিয়ে মারাত্মক কথা বললেন ঐশ্বরিয়া!
এবার মেয়েকে নিয়ে মারাত্মক কথা বললেন ঐশ্বরিয়া!
সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৬০
সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৬০
ধুনটে যমুনার ১৫০ মিটারে ধস
ধুনটে যমুনার ১৫০ মিটারে ধস
দুর্নীতির অভিযোগে তিতাসের ৫ কর্মকর্তা বরখাস্ত
দুর্নীতির অভিযোগে তিতাসের ৫ কর্মকর্তা বরখাস্ত
আত্মসমর্পণে সাড়া নেই জঙ্গিদের
আত্মসমর্পণে সাড়া নেই জঙ্গিদের
দুলাভাইয়ের কাছে শ্যালিকার আবদার!
দুলাভাইয়ের কাছে শ্যালিকার আবদার!
প্লাস্টিক খাচ্ছেন ফুটবলাররা, কিন্তু কেন?
প্লাস্টিক খাচ্ছেন ফুটবলাররা, কিন্তু কেন?
প্লুটোকে কেন এখন গ্রহ বলা হয় না?
প্লুটোকে কেন এখন গ্রহ বলা হয় না?
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বাংলাদেশ পিছিয়েছে
বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে বাংলাদেশ পিছিয়েছে
নরসিংদীর অন্য জঙ্গি আস্তানায় অভিযানের প্রস্তুতি
নরসিংদীর অন্য জঙ্গি আস্তানায় অভিযানের প্রস্তুতি
মার্কিন যুদ্ধজাহাজকে হয়রানির অভিযোগ প্রত্যাখ্যান চীনের
মার্কিন যুদ্ধজাহাজকে হয়রানির অভিযোগ প্রত্যাখ্যান চীনের
তিন ডাক্তারেই চলছে স্বাস্থ্য কমপ্লেক্স
তিন ডাক্তারেই চলছে স্বাস্থ্য কমপ্লেক্স
বিসিসিআই ‘ভণ্ডামি’ করছে
বিসিসিআই ‘ভণ্ডামি’ করছে
​অসম বয়সের সংসার কেমন তাদের?
​অসম বয়সের সংসার কেমন তাদের?
আজ মহা অষ্টমী ও কুমারী পূজা
আজ মহা অষ্টমী ও কুমারী পূজা
জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক রাতে
জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক রাতে
ক্রেতাদের ভরসা ঘেরের মাছ
ক্রেতাদের ভরসা ঘেরের মাছ
রাভিনার বিরুদ্ধে মামলা
রাভিনার বিরুদ্ধে মামলা
ঢাকায় বিশ্বকাপ ট্রফি
ঢাকায় বিশ্বকাপ ট্রফি
যৌন হেনস্থার অভিযোগে কোচের আত্মহত্যা
যৌন হেনস্থার অভিযোগে কোচের আত্মহত্যা
সাবিলা নয়, ভক্তরাই ঘুম হারাম করেছেন তার!
সাবিলা নয়, ভক্তরাই ঘুম হারাম করেছেন তার!
উত্তরখানে দগ্ধ আরো একজনের মৃত্যু, মৃত বেড়ে ৫
উত্তরখানে দগ্ধ আরো একজনের মৃত্যু, মৃত বেড়ে ৫
সেই চন্দ্রমোহনই দেখছেন সাকিবের আঙ্গুল!
সেই চন্দ্রমোহনই দেখছেন সাকিবের আঙ্গুল!
সর্বাধিক পঠিত
‘স্বামীকে ছেড়ে’ জোভানের সংসার করতে চান মিম!
‘স্বামীকে ছেড়ে’ জোভানের সংসার করতে চান মিম!
বিবাহবার্ষিকীতে স্বামীকে স্ত্রীর সেরা উপহার!
বিবাহবার্ষিকীতে স্বামীকে স্ত্রীর সেরা উপহার!
দুই স্বামীকে ‘ছেড়ে’ মন্ট্রিলে দেখা মিলল তিন্নির!
দুই স্বামীকে ‘ছেড়ে’ মন্ট্রিলে দেখা মিলল তিন্নির!
এবার যৌন হেনস্থা নিয়ে মুখ খুললেন ঐশ্বরিয়া!
এবার যৌন হেনস্থা নিয়ে মুখ খুললেন ঐশ্বরিয়া!
‘তিন ভাই’ একসঙ্গে আমাকে ধর্ষণ করেছিল’
‘তিন ভাই’ একসঙ্গে আমাকে ধর্ষণ করেছিল’
‘ওয়েব সিরিজে ভরপুর নগ্নতা’ দেখার কেউ নেই!
‘ওয়েব সিরিজে ভরপুর নগ্নতা’ দেখার কেউ নেই!
দশ বছরের বেশি মেয়েদের জিন্স পরায় নিষেধাজ্ঞা
দশ বছরের বেশি মেয়েদের জিন্স পরায় নিষেধাজ্ঞা
প্রেমিকের কবরে কনের সাজে প্রেমিকার কান্না
প্রেমিকের কবরে কনের সাজে প্রেমিকার কান্না
একী কাণ্ড এমপি মনির! (ভিডিও)
একী কাণ্ড এমপি মনির! (ভিডিও)
ফার্মগেটে যৌন হেনস্তাকারীকে কিশোরীর শায়েস্তা
ফার্মগেটে যৌন হেনস্তাকারীকে কিশোরীর শায়েস্তা
১ কোটি টাকা চেয়েছিলেন অনন্ত
১ কোটি টাকা চেয়েছিলেন অনন্ত
প্রভার ‘গর্ভে’ বেড়ে উঠছে রক্তিমের সন্তান!
প্রভার ‘গর্ভে’ বেড়ে উঠছে রক্তিমের সন্তান!
দাম শুনলে চমকে যাবেন যে কেউই!
দাম শুনলে চমকে যাবেন যে কেউই!
মিলনেই মৃত্যু, কারা ছিলো সেই ‘বিষকন্যা’?
মিলনেই মৃত্যু, কারা ছিলো সেই ‘বিষকন্যা’?
মাহি-মান্নার গোপন ফোনালাপ ফাঁস
মাহি-মান্নার গোপন ফোনালাপ ফাঁস
বলিউডের আলোচিত ৩ পরকীয়া
বলিউডের আলোচিত ৩ পরকীয়া
‘শিস কন্যা’র তালে গাইলেন প্রসেনজিৎ
‘শিস কন্যা’র তালে গাইলেন প্রসেনজিৎ
বিয়ে ভারতেই, অতিথির তালিকায় মাত্র...
বিয়ে ভারতেই, অতিথির তালিকায় মাত্র...
গজব পড়বে, ফাঁসির দণ্ড পেয়ে বাবর
গজব পড়বে, ফাঁসির দণ্ড পেয়ে বাবর
ভারতীয়দের নজরে ‘তারাই সেরা’!
ভারতীয়দের নজরে ‘তারাই সেরা’!
শিরোনাম:
জঙ্গি আস্তানা: নরসিংদীর আরেকটি বাড়িতে অভিযানের প্রস্তুতি চলছে জঙ্গি আস্তানা: নরসিংদীর আরেকটি বাড়িতে অভিযানের প্রস্তুতি চলছে বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে একধাপ পিঁছিয়েছে বাংলাদেশ: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে একধাপ পিঁছিয়েছে বাংলাদেশ: ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম দুর্গোৎসবে মহাঅষ্টমী আজ: বিভিন্ন স্থানে কুমারী পূজার আয়োজন দুর্গোৎসবে মহাঅষ্টমী আজ: বিভিন্ন স্থানে কুমারী পূজার আয়োজন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তিতাস গ্যাসের ৫ কর্মকর্তা বরখাস্ত অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তিতাস গ্যাসের ৫ কর্মকর্তা বরখাস্ত আজ সৌদি বাদশাহের সাথে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী আজ সৌদি বাদশাহের সাথে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী নরসিংদীতে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ নরসিংদীতে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ