Alexa বিশ্বকাপের চূড়ান্তপর্বে আফগানিস্তান

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

বিশ্বকাপের চূড়ান্তপর্বে আফগানিস্তান

 প্রকাশিত: ২১:২৫ ২৩ মার্চ ২০১৮   আপডেট: ২২:০৩ ২৩ মার্চ ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বকাপ বাছাইয়ে সুপার সিক্সের শেষ ম্যাচে শুক্রবার আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। এই জয়ে ওয়েস্ট ইন্ডিজের পর দ্বিতীয় ও শেষ দল হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত হলো আফগানিস্তানের।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে এদিন আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২০৯ রান করে আয়ারল্যান্ড। জবাব দিতে নেমে ৫ বল বাকী থাকতে ৫ উইকেটে হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় আফাগানরা।

নির্দিষ্ট সময়ের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থেকে আটটি দল চূড়ান্ত পর্ব নিশ্চিত করে রেখেছিল আগেই। বাছাই পর্বে চারটি দল ছিল টেস্ট মর্যাদা পাওয়া। যেখানে আবার ছিল দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মতো দল। সেই ওয়েস্ট ইন্ডিজকেও অনেক শঙ্কা জয় করে তবেই মূল পর্ব নিশ্চিত করতে হয়েছে।

বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের কাছে হেরে ছিটকে যেতে হয়েছে স্বাগতিক জিম্বাবুয়েকে। আয়োজকরা হারায় আয়ারল্যান্ড ও আফগানিস্তান দুই দলেরই সম্ভাবনা ছিল এম্যাচে। যে দল জিততো তারাই পেত মূল পর্বের টিকিট। শেষ পর্যন্ত আফগানিস্তানই হলো সেই দল। যারা আবার ফেভারিটের তকমা নিয়ে শুরু করেও সুপার সিক্সেও উত্তির্ণ হয়েছিল খুঁড়িয়ে খুঁড়িয়ে।

আফগানিস্তানকে এদিন জয়ের মঞ্চ তৈরি করে দেয়ছিলেন বোলাররা। নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০৯ রানের বেঁধে রাখতে সক্ষম হয় আইরিশদের। যারা কিনা বিশ্বকাপে বড় দল শিকারে অনেক বেশি পটু। কিন্তু এদিন টস জিতে আগে ব্যাট করে লড়াই করার মতো স্কোর করতে পারলেন না। যদিও তাদের শুরুটা হয়েছিল আশা জাগানিয়া। পল স্টার্লিং দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান এসেছে কেভিন ও’ব্রেইন এর ব্যাট থেকে। সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন রশিদ খান। ২ উইকেট নেন দৌলত জাদরান।

জবাব দিতে নেমে দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও গুলবাদিন নাইবের ব্যাটে দারুণ শুরু পায় আফগানরা। উদ্বোধনী জুটিতে ৮৬ রান যোগ করেন এই দুজন। শুরুর সেই ধারা ধরে রেখেই জয়ের দিকে এগিয়েছে আফগানরা। খেলা শেষ ওভারে গড়ালেও আফগানিস্তানের জয় আসলে নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। হেসে খেলেই তাই জয় ছিনিয়ে নিয়েছে দলটি।

আফগানদের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেছেন ওপেনার শাহজাদ। নাইবের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান। শেষ দিকে অধিনায়ক আসগর স্টানিকজাই অপরাজিত ছিলেন ৩৯ রানে। নাযিবুল্লাহ জাদরান করেন অপরাজিত ১৭ রান। আইরিশদের পক্ষে সিমি সিং সর্বোচ্চ ৩ উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন আফগান ওপেনার শাহজাদ। রোববার টুর্নামেন্টের ফাইনালে খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

ডেইলি বাংলাদেশ/সালি