.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

বিশ্বকাপের আরও কাছে জার্মানি-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৩:৫২ ৫ সেপ্টেম্বর ২০১৭  

ফাইল ছবি

ফাইল ছবি

টানা আট ম্যাচে জিতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন প্রায় নিশ্চিত করল জার্মানি। সোমবার মার্সিডিজ বেঞ্জ এরিনায় নরওয়েকে গোলের মালা পরালো বিশ্ব চ্যাম্পিয়নরা। জোয়াকিম লোর শিষ্যরা এদিন ৬-০ হারাল স্ক্যান্ডানেভিয়ান দেশকে। ম্যাচে জোড়া গোল করেছেন ওয়ার্নার। অন্যদিকে স্লোভাকিয়াকে হারানোর পর বিশ্বকাপের টিকিট পেতে এখন ইংল্যান্ডের প্রয়োজন কেবল ২ পয়েন্ট।

ম্যাচে শুরু থেকে আক্রমণ শানাতে থাকে জার্মানি। ২ মিনিটেই গোলের সুযোগ চলে এসেছিল। কিন্তু ওয়ার্নারে শট অল্পের জন্য বাইরে যায়। তবে গোল পেতে বেশিক্ষণ আপেক্ষা করতে হয়নি তাদের। ১০ মিনিটে গোলের খাতা খোলেন মেসুত ওজিল। আর্সেনালের জার্সিতে ম্যাড়মেড়ে লাগলেও জাতীয় দলের হয়ে এখনও বড় ভরসা তিনি।

মিনিট সাতেক পর স্কোরলাইন ২-০ করেন ড্রাক্সলার। ২১ মিনিটে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের তৃতীয় গোল করেন ওয়ার্নার। নরওয়ে যে সুযোগ পায়নি তা নয়। ৩২ মিনিটে জো বার্গেটের হেড বাঁচিয়ে দেন ম্যানুয়েল নয়ার।

তবে ৪ নম্বর গোল খাওয়ার পর তাদের সব লড়াই শেষ হয়ে যায়। ৪০ মিনিটে মুলারের ক্রস থেকে দলের চতুর্থ ও নিজের দ্বিতীয় গোল করেন লাইপজিগ স্ট্রাইকার। ৫০ মিনিটে ৫ নম্বর গোল করেন গোরেট্জকা। ওয়ার্নারের পরিবর্ত হিসেবে নামা মারিও গোমেজ শেষ দিকে গোল করে স্কোরলাইন ৬-০ করেন। এই গ্রুপের অন্য ম্যাচে নর্থ আয়ারল্যান্ড ২-০ গোলে হারিয়ে প্লে-অফের জন্য যোগ্যতা প্রায় যোগ্যতা অর্জন করে ফেললো। তাদের হয়ে গোল গুলি করেছেন জনি ইভান্স ও ক্রিস ব্রান্ট।

গ্রুপ `এফ` এর ম্যাচে স্লোভাকিয়াকে কষ্ট করেই হারাল হ্যারি কেনরা। ৩ মিনিটের মধ্যেই পিছিয়ে পড়েছিল `থ্রি-লায়নস`। ৩৭ মিনিটে গোল দিয়ে ম্যাচে সমতা ফেরান ডায়ার। ৫৯ মিনিটে জয়সূচক গোল করেন ম্যান ইউ স্ট্রাইকার রাশফোর্ড। তবে ইংল্যান্ডের জয়ের আনন্দ অনেকটাই মাটি হয়ে গিয়েছে ডেলে আলির আচরণে। ম্যাচ চলাকালিন রেফারিকে `মিডল ফিঙ্গার` দেখিয়ে পরের দু`ম্যাচে নির্বাসনের মুখে টটেনহ্যামের এই মিডিও। ম্যাচের পর তিনি অবশ্য বলেন রেফারিকে নয় তিনি `মিডল ফিঙ্গার` দেখিয়েছেন তার সতীর্থ কেট ওয়াকারকে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ