Alexa বিশেষ বাহিনীর ইঙ্গিতেই ফাঁকা ঢাকা

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

বিশেষ বাহিনীর ইঙ্গিতেই ফাঁকা ঢাকা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৯ ২৪ মার্চ ২০১৯   আপডেট: ১৭:০০ ২৪ মার্চ ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মানুষ বলে- পুলিশ পারে না এমন কোনো কাজ নেই, কথাটি যে চরম সত্য তার প্রতিচ্ছবি আজকের রাজধানীর রাস্তার চিত্র। গতকাল এক অনুষ্ঠানে (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর প্রতিটি পরিবহন ইন্টারসেকশন রুটে পুলিশের বিশেষ টিম নামানো হবে। সে অনুযায়ী রোববার সকাল থেকে শুরু হয়েছে সড়কে শৃঙ্খলা ফেরানো বিশেষ টিমের কাজ।

রাজধানীর বেশ কয়েকটি ব্যস্ততম জায়গা ঘুড়ে দেখা মেলে কার্যক্রমের নমুনা। রাস্তায় তেমন অতিরিক্ত পুলিশ দেখা না গেলেও যানজট বহুল এলাকা, নিউমার্কেট, সায়েন্সল্যাবের মোড়, সিটি কলেজ, ফার্মগেট, উত্তরা, শাহবাগসহ বেশকিছু জায়গাতে দেখা মেলেনি কোনো প্রকার বাসের জট।

তবে রাস্তায় বাস না থাকায় চরম ভোগান্তিতে পড়েছে নগরবাসী। নিজ নিজ কর্মস্থলে যেতে তাদের পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। 

নিউমার্কেটের সামনে অপেক্ষারত বেশ কয়েকজন ডেইলি বাংলাদেশকে অভিযোগের সুরে বলেন, হুট হাট করে একটা সিদ্ধান্ত নেয়া কতটা যৌক্তিক? চরম ভোগান্তিতে পড়েছি গাড়ি না পেয়ে। আগে থেকে জানি না। সবার তো টেলিভিশনের সামনে বসে থাকার সময় নেই, কে কি বলছেন। আগে বলা উচিত ছিল।

পুলিশকে উদ্দেশ করে বলে, আপনারা সব থেকে ভালো জানেন- রাজধানীতে যে সব বাস চলাচল করে সেগুলো কতটা বৈধ! সুতরাং সে দিকটা চিন্তা করে অভিযান চালানোর আগে বিআরটিসি বাসের সংখ্যা বাড়ানো উচিত ছিল।

এদিকে রাস্তায় বাস না থাকায় সুযোগ বুঝে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করছেন বলে অভিযোগ রয়েছে। কয়েকজন বলেন, বাস না থাকায়, অ্যাপস ভিত্তক প্রতিষ্ঠান পাঠাও, উবার সেই সঙ্গে রিকশা ও সিএনজি চালকরা অন্যায়ভাবে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করছেন। ১০ টাকার ভাড়া ৫০ থেকে ২০০ টাকাও নেয়া হচ্ছে। 

এ সময় যাত্রীরা পুলিশের অভিযানকে সাধুবাদ জানিয়ে অনুরোধ করে বলেন, আপনাদের উদ্যোগ নিঃসন্দেহে মহতী। তবে এর সঙ্গে যাত্রীদের কাছ থেকে যেন অতিরিক্ত ভাড়া আদায় না করা হয় সেটার দিকে একটু নজর দিলে নিম্ন আয়ের মানুষের জন্য উপকার হত।

রিকশা, পাঠাও, উবার ও সিএনজি চালকরা ডেইলি বাংলাদেশকে বলেন, এমন সময় অতিরিক্ত ভাড়া একটু দিতে হবে এটাই স্বাভাবিক, এটা নিয়ে কথা বলার কিছু নেই।

রাস্তায় জ্যাম নেই দ্রুত যেতে পারবেন তাহলে কেন অতিরিক্ত ভাড়া নিচ্ছেন এমন প্রশ্নের জবাবে তারা বলেন, এতো কিছু হিসেব করে চলি না; যার ইচ্ছে হবে যাবেন, না হলে না। কাউকে জোর করছি না আমরা।

এর আগে গতকাল শনিবার রাজধানীর মাতুয়াইলে শামছুল হক স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবিরোধী শিক্ষার্থী-অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, আগামী সাত দিন ঢাকা শহরে যতগুলো ইন্টারসেকশন আছে, সবগুলোতে স্পেশাল পুলিশ দাঁড় করিয়ে দেয়া হবে। যদি কোনো পরিবহন কোম্পানির গাড়ি প্রতিযোগিতা করে, রাস্তার মাঝখানে গাড়ি দাঁড় করিয়ে যাত্রী ওঠানামা করে, কৃত্রিম যানজট তৈরি করে, স্টপ লাইন বরাবর গাড়ি দাঁড় করায়, ফিটনেসবিহীন গাড়ি চালায়, লাইসেন্সবিহীন গাড়ি চালায়, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে এ বিশেষ টিম। 

সিটি কর্পোরেশন, বিআরটিএ, ডিটিসি’র সঙ্গে সমন্বয় করে আমরা এ কাজগুলো করব বলেও জানান তিনি।

আগামী দুয়েক মাসের মধ্যে পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার প্রত্যয় জানিয়ে এ কাজে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা চান তিনি।

ডেইলি বাংলাদেশ/ইএ/এমআরকে/এসআই