বিলুপ্ত ছিটমহলে আনন্দ

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

বিলুপ্ত ছিটমহলে আনন্দ

 প্রকাশিত: ১২:২৫ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১২:২৫ ৯ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিলুপ্ত ছিটমহলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তিকরণে সরকারি প্রক্রিয়া শুরু হওয়ায় খুশির আনন্দের জোয়ার বইছে।

দীর্ঘ ৬৮ বছর ধরে শিক্ষাসহ মৌলক অধিকার বঞ্চিত বিলুপ্ত ছিটমহলগুলোকে বাংলাদেশের সঙ্গে অর্ন্তভূক্ত করার পর কুড়িগ্রাম, লালমনিরহট ও পঞ্চগড় জেলার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রক্রিয়া শুরু হয়।

এর মধ্যে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার ৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয় এমপিওভুক্তি করণের প্রক্রিয়ার তালিকায় রয়েছে।

জানা গেছে, ২০১৫ সালের ৩১ জুলাইয়ের মধ্য রাতে ছিটমহল বিনিময়ের পরেই প্রতিষ্ঠিত হয় বে-সরকারি পর্যায়ের এখানকার প্রায় ৬ টি শিক্ষা প্রতিষ্ঠান। এগুলোর মধ্য থেকে মানসম্মত পাঠদানে ও শিক্ষার যথাযথ পরিবেশে বিনা বেতন ভাতায় দীর্ঘ তিন বছর পার করেন কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয়।

তাদের মান সম্মত পাঠদানের স্বীকৃতিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠদানের অনুমতি ও সরকারিভাবে অ্যাকাডেমিক ভবন নির্মাণের বরাদ্দ পায় এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাই বলেন, পিছিয়ে পড়া বিলুপ্ত ছিটমহলের শিক্ষা ব্যবস্থা আলোকিত করতে কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয় অক্লান্ত পরিশ্রম করছে। আজ এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে এমপিওভুক্তি করণের তালিকায় থাকায় আমরা খুশির জোয়ারে ভাসছি।

তিনি এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিনন্দন জানিয়ে তারিকায় থাকা বিলুপ্ত ছিটমহলের ১২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভূক্তি কার্যক্রম দ্রুত সময়ে বাস্তাবায়ন দাবি জানান।

কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয়ের সভাপতি মইনুল হক বলেন, পিছিয়ে পড়া বিলুপ্ত ছিটমহলের জনগোষ্ঠিকে শিক্ষা দেয়ার জন্য চারটি জেলার বিলুপ্ত ছিটমহলে গড়ে ওঠা ১২ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তিকরণে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন দিয়েছি।

এর আলোকে আজ এই ১২ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তিকরণের প্রক্রিয়াধীন। এগুলো প্রতিষ্ঠান দ্রুত সময়ে এমপিওভূক্তি হলে বিলুপ্ত ছিটমহল শিক্ষা আলোয় আলোকিত হবে। কর্মসংস্থান বৃদ্ধি পাবে। তিনি এ সময় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয়ের কাছে  এই ১২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভূক্তি দ্রুত বাস্তবায়ন দাবি করেন।

ডেইলি বাংলাদেশ/আরআর

Best Electronics