Alexa বিলম্ব ফলের আচার

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বিলম্ব ফলের আচার

সাদিকা আক্তার  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৯ ১ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিলম্ব নামের টক স্বাদের এই ফলটি আমাদের দেশে খুবই সহজলভ্য। এটি খেতে অনেকটা কামরাঙ্গার মতো। এটি রান্না করা ছাড়াও কাঁচা মরিচ, লবণ দিয়ে মাখিয়ে খাওয়া যায়।  তবে এর সুস্বাদু আচার খেয়েছেন কি? বিলম্ব ফলের আচার তৈরি করা কিন্তু খুবই সহজ। জেনে নিন এর  সহজ রেসিপিটি-  

উপকরণ: বিলম্ব ১ কেজি, সরিষার তেল ২ কাপ, সরিষা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, জিরা বাটা ৩ চা চামচ, আদা বাটা ৩ চা চামচ, চিনি বা আখের গুঁড় ২০০ গ্রাম, বোম্বাই মরিচ কুচি ১ চা চামচ, শুকনো মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, সিরকা ১ টেবিল চামচ,পাঁচফোঁড়ন গুঁড়া ১ চা চামচ।  

প্রণালী: প্রথমে প্যানে সরিষার তেল হালকা গরম করে নিন। এবার এতে সরিষা বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এরপর রসুন, জিরা ও আদা বাটা দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর আধ ফালি করে কাটা বিলম্ব ঢেলে দিয়ে ভালো করে হালকা আঁচে নেড়ে নিন। কিছুক্ষণ পর ফল থেকে রস বের হলে তাতে চিনি, বোম্বাই মরিচ কুচি, শুকনো মরিচের গুঁড়া, লবণ, সিরকা দিয়ে নেড়ে নিন। বিলম্ব সেদ্ধ হলে প্লাস্টিকের পাত্রে নামিয়ে নিন। পাঁচফোঁড়ন টেলে গুঁড়া করে আচারের ওপর ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। কমপক্ষে দুইদিন পর্যন্ত কড়া রোদে রাখুন আচারটি। খিচুড়ি বা ভর্তার সঙ্গে পরিবেশন করুন মজাদার বিলম্বের আচার।

ডেইলি বাংলাদেশ/জেএমএস