বিরল শকুন বীরগঞ্জে

ঢাকা, শুক্রবার   ০৫ মার্চ ২০২১,   ফাল্গুন ২০ ১৪২৭,   ২০ রজব ১৪৪২

বিরল শকুন বীরগঞ্জে

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৮:০৫ ২২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৭:০২ ৫ মার্চ ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দিনাজপুরে বিরল প্রজাতির দুটি শকুন ধরা পড়েছে। বৃহস্পতিবার সকালে হিমালয়ান গিফেন ভালচার নামে বিরল প্রজাতির এ শকুন দুটি ঠকঠকিয়া পাড়া গ্রামে আসে। স্থানীয় কিছু লোকজন তীর ধনুক দিয়ে শিকারের চেষ্টা করে। আহত একটিকে জবাইও করে তারা।

তাড়া খেয়ে আহত অপর পাখিটি ঝড়বাড়ী কলেজ মোড় এলাকায় প্রফুল্ল দেবনাথের বাগানে এসে পড়ে যায়। ওই এলাকার সুপেন দেবনাথসহ এলাকাবাসী শকুনটিকে উদ্ধার করে ছেড়ে দেয়। কিন্তু দুর্বল হওয়ার উড়তে পারেনি সেটি।

পরে স্থানীয় শহিদুল ইসলামের বাড়িতে নিয়ে রাখা হয়। শতগ্রাম ইউনিয়ন পরিষদের গ্রামপুলিশ এসে পাখিটিকে সেখান থেকে উদ্ধার করে নিয়ে যায়।

এ ব্যাপারের গ্রামপুলিশের দফাদার মো. বাবুল হোসেন জানান, একটি আহত ও আরেকটি জবাই করা শকুন উদ্ধার করা হয়েছে। জীবিত পাখিটিকে বীরগঞ্জ উপজেলা পশু হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

বীরগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ বিভাগের চিকিৎসক ডা. মো. ইউনুস আলী জানিয়েছেন, পাখিটি আঘাতপ্রাপ্ত হয়ে অসুস্থ হয়েছে। চিকিৎসা দেয়া হয়েছে। পাখিটিকে বনবিভাগের কাছে হস্তানান্তর করার প্রক্রিয়া চলছে।

দিনাজপুর সামাজিক বন বিভাগের কর্মকর্তা এস.এম আব্দুস সালাম তুহিন জানান, শীতের সময় আমাদের দেশে অতিথি পাখিরা আসে। এ দুটি পাখিও প্রতিবেশি দেশ থেকে আসতে পারে। দেখে প্রাথমিকভাবে মনে হয়েছে এরা হিমালয়ান গিফেন ভালচার প্রজাতির পাখি।

ডেইলি বাংলাদেশ/আজ/এমআরকে