জলিলের বিরল প্রতিভা, এক মিনিটে বলেন ৬৪ জেলার নাম

ঢাকা, শুক্রবার   ০৫ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২২ ১৪২৭,   ১২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

জলিলের বিরল প্রতিভা, এক মিনিটে বলেন ৬৪ জেলার নাম

পানছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০২ ১২ মার্চ ২০২০   আপডেট: ২০:০৬ ১২ মার্চ ২০২০

চা বিক্রিতে ব্যস্ত এক মিনিটে ৬৪ জেলার নাম বলতে পারা জলিল

চা বিক্রিতে ব্যস্ত এক মিনিটে ৬৪ জেলার নাম বলতে পারা জলিল

পঞ্চম শ্রেণিতেই শিক্ষাজীবনের সমাপ্তি ঘটে জলিল খানের। অভাবের কবলে পড়ে লেখাপড়ার বদলে দিনমজুরের কাজ নেন। এরইমধ্যে বাবা-মাকে হারিয়ে এতিম হন জলিল। সাত বছর আগে এক মামার চায়ের দোকানে কাজ করা অবস্থায় ফেলে রাখা পত্রিকায় ৬৪ জেলার নাম দেখে মুখস্ত করেন। এখন এক মিনিটে ৬৪ জেলার নাম বলতে পারেন জলিল। বিষয়টিকে অনেকে বিরল প্রতিভা হিসেবে উল্লেখ করেন।

জলিল খাগড়াছড়ির পানছড়ির লোগাং ইউপির লোগাং বাজারের শরিয়ত খানের ছেলে। ৩৫ বছরের জলিল ভিটাহীন। স্ত্রী ও দুই মেয়েকে নিয়ে ভাড়া বাসায় থাকেন।

তিনি জানান, কাজের সময় একটি পেপার খুঁজে পান। সেখানে ৬৪ জেলার নাম দেখেন। এরপর অবসর সময়ে জেলার নামগুলো মুখস্ত করতে থাকেন তিনি।

জলিল আরো জানান, ৬৪ জেলার নাম মুখস্থের পাশাপাশি অর্ধশতাধিক থানার নাম বলতে পারেন। লেখাপড়ায় মন থাকলেও অভাব তার ইচ্ছা বাস্তবায়ন করতে দেয়নি। তবে দুই মেয়েকে উচ্চ শিক্ষিত করাই তার স্বপ্ন। স্বল্প বেতনে কাজ করা জলিল মেয়েদের শিক্ষার খরচ নিয়েও চিন্তিত।

স্থানীয়রা জানান, এক মিনিটে ৬৪ জেলার নাম কয়জন বলতে পারে। এটি তার বিরল প্রতিভা। এছাড়া অনেকে তাকে কম্পিউটার জলিল হিসেবে চেনেন।

পানছড়ির শিক্ষা কর্মকর্তা সুজিত মিত্র চাকমা জানান, মেধার জোরে সর্বাত্মক চেষ্টায় ৬৪ জেলার নাম মুখস্ত করেছেন জলিল। তার এই মেধার অর্জন যেকোনো অনুষ্ঠানে প্রচার করা যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ