বিমান রাখা নিয়েও বিশ্বকে ভাবিয়েছে করোনা

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বিমান রাখা নিয়েও বিশ্বকে ভাবিয়েছে করোনা

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৫ ১৩ মে ২০২০  

অনেকেই ভাবছেন, বিমান চলাচল তো বন্ধ; তাহলে উড়োজাহাজগুলো কোথায় রাখা হচ্ছে?

অনেকেই ভাবছেন, বিমান চলাচল তো বন্ধ; তাহলে উড়োজাহাজগুলো কোথায় রাখা হচ্ছে?

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বজুড়ে সামগ্রিক প্রচেষ্টার অংশ হিসেবে বেসামরিক বিমান চলাচল প্রায়ই বন্ধ রয়েছে। এ ভাইরাস ছড়িয়ে পড়ার আগে পৃথিবীর আকাশে প্রতিদিন গড়ে এক লাখ ১০ হাজার ফ্লাইট পরিচালনা করা হতো। অথচ বর্তমানে সংখ্যাটা খুবই সামান্য। ভাবুন তো, বিমানগুলো এখন কোথায় রাখা হচ্ছে?

এমন দিন আসবে কে ভেবেছিল? পৃথিবীর আকাশে বিমান চলবেনা, এমনটাও কেউ ভাবেননি। প্রতিদিন প্রায় ২০ হাজার বিমান পৃথিবীর আকাশে বিভিন্ন উচ্চতায় উড়ে থাকে; এগুলোর বেশিরভাগই যাত্রীবাহী-বাণিজ্যিক। তাই উড়োজাহাজগুলোকে একসঙ্গে মাটিতে রাখার কথা ভাবেনি কেউ।

যেহেতু বিমানগুলোর বেশিরভাগ উপরেই থাকে, তাই মাটিতে বিমান রাখার ব্যবস্থাটা হলো- একটি উঠলো, আরেকটি বিশ্রামের জায়গা পাবে! তাই বেশিরভাগ বিমানসংস্থারই উড়োজাহাজের তুলনায় পার্কিং করার জায়গা অর্ধেক।

প্রতিদিন প্রায় ২০ হাজার বিমান পৃথিবীর আকাশে বিভিন্ন উচ্চতায় উড়ে থাকে

বিষয়টি নিয়ে বেশ বিপদে আছে আমেরিকার প্রধান বিমানসংস্থা ডেল্টা এয়ারলাইনস। প্রতিষ্ঠানটি ও তার অধীনস্থ কোম্পানিগুলো দৈনিক প্রায় পাঁচ হাজার ফ্লাইট পরিচালনা করে। অথচ বর্তমানে তা প্রায় শূন্যের কাছাকাছি চলে এসেছে। ফলে এয়ারক্রাফটগুলো নিয়ে বিশাল বিপদে আছে সংস্থাটি।

পার্ক করে রাখাও অনেক খরচের বিষয়! ইউরোপের যেকোনো এয়ারপোর্টে একটি বিমান পার্কিংয়ের জন্য ঘণ্টাপ্রতি বাংলাদেশি টাকায় ২৪ হাজারেরও বেশি গুনতে হয়। এছাড়া মাটিতে থাকা অবস্থায়ও এসব উড়োজাহাজের ইঞ্জিনকে এমনভাবে দেখেশুনে রাখতে হয়, যেদিনই উড়ুক, সেই উড়াল যেন ত্রুটিহীন হয়। এই খরচটাও প্রচুর।

মাটিতে থাকা অবস্থায়ও উড়োজাহাজের ইঞ্জিনকে দেখেশুনে রাখতে হয়

এতসব খরচ মাথায় রেখে এয়ারক্রাফট কোম্পানিগুলোকে কঠিন সিদ্ধান্তে আসতে হয়েছে। আকাশে ঠিকঠাকভাবে উড়তে সক্ষম এয়ারক্রাফটগুলোকেও অবসরে পাঠিয়ে দিচ্ছে তারা। অবাক করা বিষয় হলো- ডেল্টা এয়ারলাইনস বোয়িং ৭৪৭ মডেলের এয়ারক্রাফটও অবসরে পাঠিয়েছে!

ডেইলি বাংলাদেশ/এনকে