বিমান দুর্ঘটনায় আহত-নিহত হলে ক্ষতিপূরণ ১ কোটি

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

বিমান দুর্ঘটনায় আহত-নিহত হলে ক্ষতিপূরণ ১ কোটি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৭ ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:০৯ ২০ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিমান দুর্ঘটনায় আহত বা নিহত হলে ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩০০ টাকা ক্ষতিপূরণের বিধান রেখে আকাশপথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) আইন ২০২০-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ আইনের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, আইনে বিমান দুর্ঘটনায় মৃত্যু বা আঘাতপ্রাপ্ত হলে ১ লাখ ৩৮ হাজার ৫৪৪ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে। যা আগে ছিল ২০ লাখ টাকা।

ফ্লাইট বিলম্ব হলে ৫ হাজার ৭৩৪ ডলার জরিমানা দিতে হবে জানিয়ে তিনি বলেন, যা আগে ছিল মাত্র ২০ ডলার। এছাড়া ব্যাগেজ বিনষ্ট বা হারানোর ক্ষেত্রে প্রতি কেজিতে ১ হাজার ৩৮১ ডলার জরিমানার বিধান রাখা হয়েছে। যা আগে ২০ ডলার ছিল।

বৈঠকে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০২০-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয় বলেও জানান সচিব। 

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, বৈঠকে আয়োডিনযুক্ত লবণ আইন ২০২০ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০১৯-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া ৬ এপ্রিল আন্তর্জাতিক ক্রীড়া দিবসের পাশাপাশি জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের অনুমোদন এবং নন ক্যাডার অষ্টম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ