বিমানের টিকিটে ‌‘বিশাল’ ছাড়

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার

বিমানের টিকিটে ‌‘বিশাল’ ছাড়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৩৫ ২০ এপ্রিল ২০১৯   আপডেট: ১১:৫৪ ২০ এপ্রিল ২০১৯

ট্রাভেল এজেন্সি ফ্লাইট এক্সপার্ট

ট্রাভেল এজেন্সি ফ্লাইট এক্সপার্ট

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলা ‘বিমান বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার’। আজই মেলার শেষ দিন।  ট্যুরিজম অপারেটরস অব বাংলাদেশ (টোয়াব) আয়োজিত এ মেলায় বিভিন্ন দেশের প্যাকেজ নিয়ে হাজির হয়েছে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়াও নিজ দেশের পর্যটনকে তুলে ধরতে কয়েকটি দেশের পর্যটন বোর্ডও অংশগ্রহণ করেছে।

বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার-এ প্রায় সকল প্রতিষ্ঠানই নানা চমকপ্রদ ছাড় দিচ্ছে। তবে গত দু’দিন দর্শনার্থীদের মধ্যে সবচেয়ে আগ্রহের বিষয় ছিল বিমানের টিকিটে ছাড়।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস এই আয়োজনে অভ্যন্তরীণ সব রুটসহ আন্তর্জাতিক পাঁচটি রুটে টিকিটের ওপর ১৫ শতাংশ করে ছাড় দিচ্ছে। জানা যায়, সব ধরনের করসহ ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে ১৬ হাজার ৫৮২ টাকা, ঢাকা-ইয়াঙ্গুন-ঢাকা রুটে ২৫ হাজার ৫৪৪ টাকা, ঢাকা-ব্যাংকক-ঢাকা রুটে ১৮ হাজার ৩৩৭, ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা রুটে ২৬ হাজার ৪০৪ টাকা ও ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ২৪ হাজার ৮৪৬ টাকা ভাড়া নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। 

এছাড়া ঢাকা-কক্সবাজার রুটে ৩ হাজার ২২৪ টাকা, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রুটে ২ হাজার ২০৪ টাকা, ঢাকা-বরিশাল, ঢাকা-যশোর, ঢাকা-রাজশাহী ও ঢাকা-সৈয়দপুর রুটে ২ হাজার ৩৭৪ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। বিমান বাংলাদেশ জানায়, আন্তর্জাতিক অন্যান্য রুটে ৭ শতাংশ ছাড়ে প্রযোজ্য বাজার মূল্যে টিকিট কেনা যাবে। টিকিট কেনার দিন থেকে ৬ মাস অর্থাৎ ১৮০ দিনের মধ্যে ভ্রমণ করতে হবে।

দেশের বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা। মেলা উপলক্ষে রুটভেদে ১০ থেকে ২৫ শতাংশ ছাড়ের অফার দিচ্ছে এয়ারলাইনসটি। লোভনীয় এ অফারে ব্যাপক সাড়া মিলেছে। ইউএস-বাংলার স্টলে উৎসুক দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। একজন বিক্রয়কর্মীর কাছে মেলার অর্জন সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, প্রথমদিন থেকেই জমজমাট পর্যটন মেলা। তিনি বলেন, ইউএস-বাংলার স্টলে এবারের মেলার সবচেয়ে বড় আকর্ষণ ঢাকা-ব্যাংকক রুটে ২৫ শতাংশ ছাড়। এছাড়া ঢাকা-কুয়ালালামপুর রুটে দেয়া হয়েছে ১৫ শতাংশ ছাড়। সিঙ্গাপুর-গোয়াংজু ও কলকাতা রুটে ছাড় দেয়া হয়েছে ১০ শতাংশ। পাশাপাশি দেশের সকল অভ্যন্তরীণ রুটে ১০ শতাংশ ছাড়ের অফার দিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইনস।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের টিকিটের মূল্যে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বেসরকারি বিমান সংস্থা রিজেন্ট এয়ারওয়েজ। প্রতিষ্ঠানটির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (সিসিও) হানিফ জাকারিয়া জানান, মেলায় দোহা ও মাস্কাট ছাড়া সব রুটে বিজনেস ও প্রিমিয়াম ইকোনমি শ্রেণির টিকিটের মূল্যে ২০ শতাংশ আর ইকোনমি শ্রেণিতে ১২ শতাংশ ছাড় দিচ্ছে।

মেলার অন্যতম আকর্ষন কিস্তিতে (ইএমই) বিদেশ ভ্রমণের সুযোগ। আর এই সুযোগ দিচ্ছে ট্রাভেল এজেন্সি ফ্লাইট এক্সপার্ট। ফ্লাইট এক্সপার্টের এক্সিকিউটিভ রিফাত মাহমুদ জানান, বাংলাদেশের প্রথম অনলাইন ট্রাভেল এজেন্সি ফ্লাইট এক্সপার্ট কিস্তিতে বিদেশ ভ্রমণসহ বিশ্বকাপ দেখার সুযোগ করে দিচ্ছে। থাকছে ৩৬ মাসের সিস্তি পরিশোধের সুবিধা। এছাড়া নগদে এয়ার টিকেট ক্রয়ের ওপর ১০ শতাংশ পর্যন্ত ইন্সট্যান্ট ক্যাশব্যাক সুবিধা দিচ্ছে তারা। তিনি জানান, আভ্যন্তরীণ এয়ার টিকিটে তারা সবচেয়ে কমমূল্যে টিকেট দিচ্ছেন ভ্রমণেচ্ছুদের।

এবারের মেলায় ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইনসহ বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা, উজবেকিস্তানসহ দেশ-বিদেশের ট্যুর অপারেটর, ট্রাভেল অপারেটর, এয়ারলাইন সংস্থা, হোটেল এবং রিসোর্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ২২০টি স্টল রয়েছে। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রবেশমূল্য ৩০ টাকা।

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics