Alexa বিভিন্ন রোগ প্রতিরোধে ‘জাম’

ঢাকা, রোববার   ২১ জুলাই ২০১৯,   শ্রাবণ ৭ ১৪২৬,   ১৮ জ্বিলকদ ১৪৪০

বিভিন্ন রোগ প্রতিরোধে ‘জাম’

রোকসানা আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৩ ১৮ জুন ২০১৯   আপডেট: ১৭:৫৮ ১৮ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গ্রীষ্মকালের একটি জনপ্রিয় ফল জাম। পুষ্টি উপাদানে ভরাপুর এই ফলটি স্বাস্থ্যের জন্যও অনেক উপকারি। জানেন কি? মারাত্মক কিছু রোগ প্রতিরোধ করতে পারে ছোট্ট এই ফলটি। তবে জেনে নিন রোগভেদে এর উপকারিতা-

১। ডায়াবেটিস ঝুঁকির মাএা কমাতে 
জামের গ্লিসামিক ইনডেক্স কম হওয়ায় এটি ডায়াবেটিসের জন্য ভালো বলে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। কমপ্লিমেন্ট থার মেড এ প্রকাশিত একটি গবেষণা পর্যালোচনায় জানা যায়, জামের ডায়াবেটিস বিরোধী গুণ আছে। অন্য একটি গবেষণা অনুসারে, জামের বীচি রক্তের সুগার লেভেল ৩০ শতাংশ পর্যন্ত কমাতে সাহায্য করে। এই ফলটি ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।
 
২। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে জাম অতুলনীয়ভাবে কাজ করে। এছাড়া এটি শরীরের হাড়কে শক্তিশালী করে। জামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি রয়েছে।
 
৩। হৃদরোগের ঝুঁকি কমায়
জামে এলাজিক এসিড বা এলাজিটেনিন্স, এন্থোসায়ানিন এবং এন্থোসায়ানিডিন্স থাকে যা প্রদাহরোধী হিসেবে কাজ করে। এই উপাদানগুলো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে বলে কোলেস্টেরলের জারণ রোধ করে এবং হৃদরোগ সৃষ্টিকারী প্লাক গঠনে বাধা দেয়। 
 
৪। দাঁত ও মাড়ি ক্ষয়রোধে সাহায্য করে

জাম খেলে মুখের দুর্গন্ধ দূর হয়। দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করে এবং ক্ষয় রোধ করে।
 
৫। ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে
জাম ফলের নির্যাসে রেডিওপ্রোটেক্টিভ উপাদান আছে যা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেলের কাজে এবং বিকিরণে বাধা দেয়।
 
৬। মানসিক স্বাস্থ্যের জন্য উপকারি
জাম টিস্যুকে টান টান হতে সাহায্য করে। যা ত্বককে তারুণ্যদীপ্ত করে। জাম স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও জামে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার থাকে বলে হাইড্রেটেড থাকতে ও ত্বককে স্বাস্থ্যবান করে। 

ডেইলি বাংলাদেশ/আরএ/জেএমএস