Alexa বিপিএলের প্রতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক যারা

ঢাকা, রোববার   ২৬ জানুয়ারি ২০২০,   মাঘ ১২ ১৪২৬,   ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

বিপিএলের প্রতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক যারা

ক্রীড়া প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৩ ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৩:৩১ ১২ ডিসেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সব থেকে জমজমাট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পথচলা শুরু হয় ২০১২ সালে। এরইমধ্যে ছয়টি আসর পার করেছে বিপিএল। বুধবার থেকে মাঠে গড়াচ্ছে সপ্তম আসর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সপ্তম আসরের নামকরন করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। 

এর আগে কোন আসরে কারা করেছেন সেই আসরের সর্বোচ্চ রান? কেমন ছিল তাদের পারফরম্যান্স? সেসব ক্রিকেটারদের নিয়েই ডেইলি বাংলাদেশ পাঠকদের জন্য আজকের আয়োজন:

বিপিএলের প্রথম মৌসুমে সর্বোচ্চ রান করেন বরিশাল বার্নার্সের আহমেদ শেহজাদ। ১২ ম্যাচে ৪৮.৬০ গড়ে ৪৬৮ রান সংগ্রহ করেছিলেন তিনি। একটি সেঞ্চুরির সঙ্গে ছিল চারটি হাফ সেঞ্চুরি। 

২০১৩ সালে অনুষ্ঠিত দ্বিতীয় আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম। সিলেট রয়্যালসের হয়ে ১৩ ম্যাচে ৪৪০ রান সংগ্রহ করেন তিনি। ৪০ গড়ে খেলা মুশফিক সে আসরে চারটি অর্ধশতকের দেখা পান। 

বিপিএলের তৃতীয় আসরের সর্বচ্চ রান সংগ্রাহক ছিলেন লংকান গ্রেট কুমার সাঙ্গাকারা। ঢাকা ডায়নামাইটসের হয়ে ১০ ম্যাচে ৩৮.৭৭ গড়ে ৩৪৯ রান করেন তিনি। হাফ সেঞ্চুরি ছিল ২টি। 

টাইগার ব্যাটসম্যান তামিম ইকবাল ছিলেন ২০১৬ আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। চিটাগাং ভাইকিংসের হয়ে ১৩ ম্যাচে ৪৩.২৭ গড়ে ৪৭৬ রান করেন তিনি। কোনো সেঞ্চুরি না করলেও ছয়টি হাফ সেঞ্চুরি করেছিলেন এ ড্যাশিং ব্যাটসম্যান। 

পঞ্চম আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের মুকুট পরেন ক্রিস গেইল। রংপুর রাইডার্সের হয়ে মাত্র ১১ ম্যাচে ৫৩.৮৮ গড়ে ৪৮৫ রান করেন ক্যারিবীয় ব্যাটিং দানব। দুটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি ছিল তার ঝুলিতে। 

বিপিএলের সবশেষ আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন দক্ষিণ আফ্রিকার রাইলি রুশো। রংপুর রাইডার্সেরহয়ে খেলা এ প্রোটিয়া ব্যাটসম্যান ১৪ ম্যাচে সংগ্রহ করেন ৫৫৮ রান। গড় ছিল ঈর্ষণীয় (৬৯.৭৫)। একটি শতক ও পাঁচটি অর্ধশতকের সাহায্যে এ রান করেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/এএল/আরএ