Alexa বিদ্যালয় মাঠে পশুর হাট

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

বিদ্যালয় মাঠে পশুর হাট

মাগুরা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৩ ২৫ জুন ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মাগুরার শালিখা উপজেলার সীমাখালী স্কুল অ্যান্ড কলেজ ও সীমাখালী মডেল প্রাথমিক বিদ্যালয়ের মাঠে সাপ্তাহিক গবাদিপশুর হাট বসে। পশুর হাট বসায় শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে।

ওই দুই প্রতিষ্ঠানের ১৩শ শিক্ষার্থীর স্বাস্থ্য ঝুঁকিসহ যাতায়াত ও খেলাধুলার ব্যাপারে দুর্ভোগ পোহাতে হচ্ছে। মাঠজুড়েই গরু ছাগলের বর্জ্য ও রকমারি গর্ত, নালা-নর্দমার সৃষ্টি হয়েছে। শ্রেণিকক্ষের আশপাশে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে পশুর মল ও খড়কুটোর স্তূপ। এতে মাঠে স্বাভাবিকভাবে হাঁটাই দুষ্কর।

সীমাখালী স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, এ পশুর হাট অন্যত্র সরানোর জোর চেষ্টা চলছে। এ হাট থেকে কিছু অর্থ বিদ্যালয় কতৃপক্ষকে দেয়া হয়।

সীমাখালী মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অরুণ চক্রবর্তী বলেন, ব্যবহৃত এ মাঠটির কিছু অংশ প্রাথমিক বিদ্যালয়ের। সাপ্তাহিক পশুর হাটের জন্য শিক্ষার্থীদের পড়াশোনা ও মানসিক বিকাশের সূষ্ঠু পরিবেশ ব্যাহত হচ্ছে।

পশু হাটের ইজারাদার আকবর ঢালী বলেন, দীর্ঘদিন ধরে এখানে হাট বসছে। সীমাখালী বাজারের কোথাও তেমন কোনো মাঠ না থাকায় বিদ্যালয় কতৃপক্ষের অনুমতি নিয়েই সপ্তাহের দুদিন হাট বসিয়ে কাজ করছি। প্রতি সপ্তাহের হাটে সীমাখালী স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষককে ১ হাজার ৩শ ও প্রাথমিক বিদ্যালয়কে ৫শ টাকা করে দেয়া হয়।

তিনি বলেন, বিদ্যালয়ের মাঠটি মাগুরা-যশোর সড়কের পাশে হওয়ায় হাট ভালো জমে। পশু বিক্রিও ভালো হয়।

ডেইলি বাংলাদেশ/এমআর