Alexa বিদ্যালয়ের শরীরে বিজয়ের ছাপ

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

বিদ্যালয়ের শরীরে বিজয়ের ছাপ

তরিকুল ইসলাম জেন্টু, নওগাঁ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৮ ৯ ডিসেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিজয়ের মাসে সান্তাহারে কলসা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি সেজেছে লাল সবুজ রঙে। শিশু শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের প্রতি প্রকৃত ভালোবাসা জাগাতেই এভাবে বিদ্যালয় ভবন রঙ করা হয়েছে। সোমবার বিদ্যালয়টির রঙয়ের কাজ শেষ হয়েছে। 

বিদ্যালয় ভবনের বাইরের এবং ভেতরের চিত্র দেখলে মনে হয় এটি যেন একটি আদর্শলিপি বই। ভবনের দেয়ালে দেয়ালে বর্ণমালা, সাত বীরশ্রেষ্ঠের নাম, বিভিন্ন নির্দেশনামূলক বাণী, রংধনুর সাত রঙ ও প্রকৃতির প্রতিচ্ছবি আঁকা হয়েছে। 

১৯২৩ সালে বিদ্যালয়টি যাত্রা শুরু করে। এর পর থেকেই বিদ্যালয়টি জ্ঞানের আলোয় আলোকিত করছে সান্তাহার পৌর শহরের বস্তিখ্যাত ইয়ার্ড কলোনির শিক্ষার্থীদের।  

বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবু সায়েম বলেন, শৈশবে শিক্ষার্থীদের মাঝে স্বাধীনতা, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমের বীজ বপন করতেই এ প্রয়াস নেয়া হয়েছে। বায়োমেট্রিক পদ্ধতিতে শিক্ষক হাজিরা আর নতুন রঙ করায় যেন আমাদের বিদ্যালয়টি এখন ডিজিটাল বিদ্যালয়ে পরিণত হয়েছে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিমা আক্তার বলেন, শ্রেণিকক্ষ সংকট নিয়েও পাঠদানে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ তাই বিদ্যালয়টিকে সবসময় পরিষ্কার রাখার চেষ্টা করি। এতে মনও ভালো থাকে। 

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জিল্লুর রহমান কমল জানান, ভবনটির পুরোনো রঙ নষ্ট হয়ে যাওয়ায় উপজেলা শিক্ষা অফিস কতৃক বরাদ্দের ভিত্তিতে নতুন রঙ করে নেয়া হয়। যেহেতু বিজয়ের মাসে রঙ শেষ হয় তাই জাতীয় পতাকার আদলেই ভবনটি সাজানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএস