বিদেশি সিরিয়াল প্রদর্শনে লাগবে ছাড়পত্র: তথ্যমন্ত্রী 

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

বিদেশি সিরিয়াল প্রদর্শনে লাগবে ছাড়পত্র: তথ্যমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৯ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৮:৪৭ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ডিরেক্টর গিল্ডের সঙ্গে মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী-

ডিরেক্টর গিল্ডের সঙ্গে মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী-

এখন থেকে টেলিভিশনে বিদেশি সিরিয়াল প্রদর্শন করার জন্য তথ্য মন্ত্রণালয়ের ছাড়পত্র লাগবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এছাড়া বিদেশি মডেলদের দিয়ে বানানো বিজ্ঞাপনের মডেলদের পাশাপাশি নির্মাতাদেরও ট্যাক্স দিতে হবে বলেও জানান তিনি। 

মঙ্গলবার সচিবালয়ে টেলিভিশন নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টর গিল্ডের সঙ্গে মতবিনিময় সভয় তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, দেশি শিল্পী ও শিল্পের সুরক্ষায় শিগগিরই এই সিদ্ধান্ত নেয়া হবে। আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। দেশের শিল্পী ও শিল্পকে সুরক্ষা দেয়ার জন্য একটি নিয়ম-নীতি প্রবর্তন করতে যাচ্ছি।

মন্ত্রী বলেন, দেশে যখন একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সট্রা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হতো। বিদেশি মডেলদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনো ট্যাক্স দেয়ার বিধান আছে। তবে সেক্ষেত্রে শুধু শিল্পীকে ট্যাক্স দিতে হয়। যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনো সম্মানী দেয়া হয়নি। সুতরাং শিল্পীকে কোনো ট্যাক্স দিতে হয় না।

মন্ত্রী বলেন, এতে করে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। আমাদের দেশের শিল্পীদের যথেষ্ট ট্যালেন্ট থাকা সত্ত্বেও তারা কাজ হারাচ্ছেন। এ জন্য আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি। এখন মুক্তবাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনো কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারেন, মুম্বাইয়ের শিল্পীকে দিয়েও বানাতে পারেন।

‘কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে, শিল্পীর পাশাপাশি তাদের এক্সটা ট্যাক্স দিতে হবে। আন্তঃমন্ত্রণালয় সভা করে সিদ্ধান্ত গ্রহণ করব, যাতে আমাদের দেশের শিল্পীদের সুরক্ষা হয়, শিল্পের সুরক্ষা হয়’-বলেন তথ্যমন্ত্রী।

ভালো নাটক ছাড়াও এখন কোয়ালিটি প্রোগ্রাম হয় দাবি করে তথ্যমন্ত্রী বলেন, কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশ থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’ একটি চ্যানেল শুরু করেছিল, পরবর্তীতে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে।

তিনি বলেন, এ জন্য আমরা আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি, বিদেশি কোনো সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে। কিছুদিন আগে একটি কমিটিও গঠন করে দিয়েছি, তারা বাছাই করবে, সেন্সর বোর্ডের মতো কাজ করবে। সেই কমিটির কাছে যে কোনো সিরিয়াল জমা দিতে হবে, তারা যদি এটিকে উপযুক্ত মনে করে ছাড়পত্র দেন, তাহলে টেলিভিশন চ্যানেলগুলো দেখাতে পারবে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসএএম