বিদেশি উপহার: নাইজেরিয়ান প্রতারক চক্রের পাঁচজন গ্রেফতার

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

বিদেশি উপহার: নাইজেরিয়ান প্রতারক চক্রের পাঁচজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৪ ৭ আগস্ট ২০২০  

প্রতারক চক্রের গ্রেফতার পাঁচজন

প্রতারক চক্রের গ্রেফতার পাঁচজন

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধু তৈরি করে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে প্রতারণা করে আসা নাইজেরিয়ান নাগরিকসহ সংঘবদ্ধ প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।

গতকাল বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে রাজধানীর কাফরুল ও পল্লবী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। শুক্রবার র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম সজল ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেন। 

গ্রেফতাররা হলো- অনুরাহ নামদি ফ্রাঙ্ক (৩২), উদেজ ওবিন্না রুবেন (৪১), ম্যাকডুহু ক্যালভিন (৪১), ফ্রাঙ্ক জ্যাকব (৩৫) ও টুম্পা আক্তার (২৩)।

এ সময় তাদের থেকে দুইটি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকের চেকবই, ১২টি মোবাইল, একটি প্রাইভেট জিপ গাড়ী, নগদ তিন লাখ টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়।

সাজেদুল ইসলাম বলেন, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় ও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে অভিনব পদ্ধতিতে অনেকের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিলো একটি সংঘবদ্ধ চক্র।

সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪ অভিযান চালিয়ে এই প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করে। এই গ্রুপের টুম্পা আক্তার নিজেকে বাংলাদেশের একজন কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে আসছিলেন।

প্রতারণার ধরণ প্রসঙ্গে র‌্যাব-৪ এর এই কর্মকর্তা জানান, অনেকদিন থেকে ঢাকায় থাকা নাইজেরিয়ান নাগরিকদের একটি চক্র বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুকে নিজেদের আমেরিকান নাগরিক হিসেবে প্রকাশ করে। এক পর্যায়ে বন্ধুত্ব হলে  দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছানো হয়। কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে তার বিশ্বাসযোগ্যতা বাড়ে। পার্সেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে বলে ওই নারী। এভাবেই তারা অর্থ আত্মসাৎ করে আসছিল।

এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন এবং গ্রেফতার প্রতারকদের দেয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে অন্যান্য সহযোগীদের গ্রেফতারের কার্যক্রম অব্যাহত আছে বলেও জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/ইএ/আরএইচ