Alexa বিতর্কিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে ভারতীয় গুণীজনেরাও

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১২ ১৪২৬,   ০১ রজব ১৪৪১

Akash

বিতর্কিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে ভারতীয় গুণীজনেরাও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৫ ১২ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধীতা করছেন দেশটির গুণীজনেরা। দেশটির বিশিষ্টজনদের পক্ষ থেকে আসা এক বিবৃতিতে এসব তথ্য দেয়া হয়েছে। 

পূর্বেও বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে আওয়াজ তুলেছেন ভারতীয় সমাজের গুণীজনেরা । তবে এবার তারা সোচ্চার হয়েছেন নাগরিকত্ব বিলের বিরুদ্ধে। তাদের মতে এই প্রক্রিয়াটি যথাযথ নয়। খবর- কলকাতা নিউজ টুয়েন্টি ফোর

বিশিষ্টজনদের পক্ষ থেকে জনসম্মুক্ষে আসা বিবৃতিতে স্বাক্ষর করেছেন বিচারপতি, আইনজীবী, কর্মী, লেখক, শিক্ষাবিদ, অভিনেতা সহ আরো অনেক সংবেদনশীল মানুষেরা। তাদের মধ্যে সাংসদ অপর্ণা সেন, সঙ্গীতশিল্পী জাভেদ আখতার, অভিনেতা নাসিরুদ্দিন শাহ, অ্যাডমিরাল রামদাস, মল্লিকা সারাভাই ও প্রভাত পট্টনায়ক অন্যতম। এছাড়াও আরো অনেকে স্বাক্ষর করেছেন সেখানে। 

স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, ভারত সব ধর্মের মানুষের দেশ। নির্দিষ্ট কোনো ধর্ম দেশটিতে সুবিধা ভোগ করছে যা অন্যায়। মুসলিমদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক করার চেষ্টা করা হচ্ছে এখানে। নাগরিকত্ব প্রমাণের জন দেশবাসীকে উপযুক্ত নথিপত্র দেখাতে বলাটাও অন্যায়ের। 

আরো বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনীকে তারা প্রত্যাখ্যান করতে চায়। একই সময়ে এনআরপি ও এনআরসির বিরোধিতাও করেন তারা। এ বিলের নিন্দা করতে বলছে সাতশর বেশি বিশিষ্ট নাগরিকদের স্বাক্ষরিত বিবৃতিটি। 

অনেকের মতে এ বিলটি গণতন্ত্রবিরোধী যা সংবিধান না মেনেই পাস করা হয়েছে। তবে এরইমধ্যে বিলটি লোকসভা ও রাজ্যসভায় পাশ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ