Alexa প্রথম রাজ্য হিসেবে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেরালা

ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০,   মাঘ ৪ ১৪২৬,   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

প্রথম রাজ্য হিসেবে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কেরালা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩২ ১৪ জানুয়ারি ২০২০   আপডেট: ১৫:৫১ ১৪ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের প্রথম রাজ্য হিসেবে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনকে (সিএএ) চ্যালেঞ্জ করে দেশটির সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে কেরালা রাজ্য সরকার। গোটা ভারতজুড়ে এই আইনের বিরুদ্ধে চলা আন্দোলনের মধ্যে এই পদক্ষেপ নিলো রাজ্যটি।

রাজ্যটির বাম নেতৃত্বাধীন পিনারাই বিজয়ন সরকার আবেদনে জানিয়েছে, সিএএ সমঅধিকারসহ সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদের নিয়ম লঙ্ঘন করেছে। এই আইন ভারতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষতার মূলনীতির পরিপন্থী।

সেখানে আরো দাবি করা হয়েছে, সিএএ প্রয়োগের ফলে ভারতীয় সংবিধানের ১৪ ও ২৫ নম্বর ধারায় উল্লেখিত নাগরিকদের মৌলিক অধিকার খর্ব হবে। সংবিধানের ১৪ নম্বর ধারায় নাগরিকের সমানাধিকারের কথা বলা হয়েছে। বেআইনিভাবে কোনও নাগরিকের ব্যক্তি স্বাধীনতা হরণ করা যাবে না বলে উল্লেখ ররেছে ২১ নম্বর ধারায়। এছাড়া, ২৫ নম্বর ধারায় উল্লেখ আছে, বিবেক, কাজের অধিকার ও ধর্মীয় প্রচারের স্বাধীনতায় দেশের সব নাগরিক সমান।

এছাড়াও তারা পাসপোর্টের সংশোধনী ২০১৫ অনুযায়ী নিয়মাবলি এবং বৈদেশিক (সংশোধন) আদেশ ২০১৫-এর বৈধতাকেও চ্যালেঞ্জ জানিয়েছে।

ওই নিয়ম অনুযায়ী, ২০১৫ এর আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে যে অমুসলিম সম্প্রদায়ের মানুষরা ভারতে প্রবেশ করেছে তাদের ভারতে থাকার বিষয়েও অনুমতি দেয়।

এরইমধ্যে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ৬০টিরও বেশি মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

গত ডিসেম্বরে ভারতের সংসদে পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে দেশটির বিভিন্ন রাজ্যে তুমুল বিক্ষোভ চলছে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ২৭ জন নিহত হয়েছেন। এছাড়া গ্রেফতার করা হয়েছে শত শত লোককে।

তবে তীব্র প্রতিবাদ ও বিক্ষোভের মধ্যেও ১০ জানুয়ারি থেকে ভারতজুড়ে বিতর্কিত এই আইনটি চালু করেছে ক্ষমতাসীন মোদি সরকার।

সূত্র: হিন্দুস্তান টাইমস

ডেইলি বাংলাদেশ/মাহাদী