বিজ্ঞাপনের ঘড়িগুলোতে ১০টা ১০মিনিট দেখানো হয় কেন?

ঢাকা, বুধবার   ০১ এপ্রিল ২০২০,   চৈত্র ১৮ ১৪২৬,   ০৭ শা'বান ১৪৪১

Akash

বিজ্ঞাপনের ঘড়িগুলোতে ১০টা ১০মিনিট দেখানো হয় কেন?

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০০ ২৪ নভেম্বর ২০১৯   আপডেট: ১৩:০১ ২৪ নভেম্বর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গুগলে ‘ওয়াচ’ লিখে সার্চ দিলাম। সার্চ ইঞ্জিনটি অসংখ্য ঘড়ির ছবি প্রদর্শন করলো। হটাৎ একটি বিষয় দেখে খুবই অবাক হলাম, সবগুলো ঘড়িতেই সময় দেখাচ্ছে ১০টা ১০মিনিট! একই বিষয়ের সঙ্গে মিল খুঁজে পেলাম টিভি বিজ্ঞাপনেও। এর ব্যতিক্রম খুবই কম। স্বাভাবিক প্রশ্ন জাগলো মনে, রহস্যটা কি? কেন এই সময়ে থেমে থাকে ঘড়ির কাঁটা?

এই বিষয়ে জানতে সাহায্য করলো বেশ কয়েকটি ইংরেজি নিবন্ধ। অনেক মজার তথ্য জানতে পারলাম বিষয়টি নিয়ে। তবে ‘মেন্টাল ফ্লস’ নামের এক ওয়েবসাইটে পাওয়া গেল একটি ভিন্ন গল্প। শুরুতে ব্যতিক্রম কাহিনীটিই বলা যাক।

১৯৬৫ সালের ৪ এপ্রিল। সেদিন ছিল শুক্রবার, ছুটির দিন। ক্রুশবিদ্ধ যিশু খ্রিস্টের পুনরুত্থানের দিন। ক্যালেন্ডারের ভাষায় ‘গুড ফ্রাইডে’। ঘড়িতে তখন রাত দশটা বেজে দশ মিনিট। ওয়াশিংটন ডি.সি’র ফোর্ড থিয়েটার বক্সে বসে নাটক দেখছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন! তিনি ও তার স্ত্রী দু’জনই ‘আওয়ার আমেরিকান কাজিনস’ নাটকটি দেখতে এসেছিলেন।

মঞ্চ যখন জমজমাট, তখনই হটাৎ করে প্রবেশ করলেন উইলকিস বুথ নামের এক অভিনেতা। তার হাতে একটা পিস্তল, সেটার নলটা প্রেসিডেন্টের ঘাড়ে ঠেকিয়ে তিনি ট্রিগারে চাপ দিলেন। রক্তে ভেসে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্টের সারা দেহ, আর্তনাদ করে চেঁচিয়ে উঠছেন আমেরিকার ফার্স্ট লেডি মেরি টোড লিংকন। মেজর হেনরি রথবোন তাড়াতাড়ি ছুটে এসে আততায়ীকে জাপটে ধরলেন। বুথ এক ঝাপটায় তাকে ছুরি মেরে লাফিয়ে মঞ্চে উঠে গেলেন। তাড়াতাড়িতে গোড়ালির ওপরে হাড় ভেঙে গেল, সেই ভাঙা পায়েই. মঞ্চের পেছনের ভাঙাচোরা একটা দরজা দিয়ে পালিয়ে গেলেন বুথ।

তাই তার স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানাতে পৃথিবীর সব বিজ্ঞাপনের ঘড়ির কাটা এখন ১০ টা বেজে ১০ মিনিটে থেমে থাকে বলে মনে করা হয়। এই সময়েই নিহত হয়েছিলেন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন।

দশটা দশের মধ্যে হাসির ছবি খুঁজে পাবেন

বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপনের ঘড়িগুলোতে ১০টা ১০মিনিট দেখানোর পক্ষে বিভিন্ন যুক্তি দেখিয়েছেন। যেমন-

* ঘড়ির কাঁটা দশটা দশে থাকলে দেখতে বেশ সুন্দর লাগে। দুটো কাঁটা দুদিকে সমান ভাবে হাত মেলে আছে, মনে হবে আপনাকে স্বাগত জানাচ্ছে। দেখতেও দৃষ্টিনন্দন। প্রতিটি মানুষ প্রতিসাম্য আর পরিপাটি পছন্দ করে। তাই ঘড়ির সব বিজ্ঞাপনদাতা এই কায়দাটা অনুসরণ করে থাকে।

* দশটা দশের মধ্যে একটা হাসির ছবি খুঁজে পাবেন। এতে ক্রেতাও আকর্ষিত হয়।

* বেশিরভাগ ঘড়িতেই কোম্পানির লোগো মাঝ বরাবর রাখে। কাঁটা দশটা দশে থাকলে স্পষ্টভাবে দেখা যায়।

* অনেক প্রতিষ্ঠান ঘড়ির কাঁটা অন্যভাবে রেখে পরীক্ষা করেছিল, কিন্তু দেখা গেল বেশিরভাগ ক্রেতাই দশটা দশওয়ালা ঘড়ির দিকে হাত বাড়ায়। তারপর আর কেউ কাঁটা বদলানোর রিস্ক নেয়নি।

ডেইলি বাংলাদেশ/এনকে