বিজ্ঞান ও প্রযুক্তিতে বেড়েছে বরাদ্দ

ঢাকা, রোববার   ১৯ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

বিজ্ঞান ও প্রযুক্তিতে বেড়েছে বরাদ্দ

 প্রকাশিত: ১৬:১১ ৭ জুন ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে মোট ১২ হাজার ২০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরের তুলনায় ১ হাজার ১৬৩ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব তুলে ধরেন।

চলতি অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে প্রস্তাবিত বাজেট ছিল ১১ হাজার ৩৮ কোটি টাকা। আর সংশোধিত বাজেট ছিল ৯ হাজার ৬৯১ কোটি টাকা।

মন্ত্রী বলেন, বিজ্ঞানমনস্ক জাতি গঠনে আমরা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণাধর্মী কার্যক্রমকে উৎসাহিত করছি। ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে জেলা পর্যায়ে চলমান বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার কলেবর বৃদ্ধি করে উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করেছি।

খুলনা, বরিশাল, রংপুর, সিলেট, ময়মনসিংহ এবং চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের শাখা স্থাপনের কাজ শুরু হয়েছে। এছাড়াও বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের কলেবর বৃদ্ধি ও বিষয়ভিত্তিক বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানকেও এসব আয়োজনে সহযোগিতা করছি।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-কে একটি সেন্টার অব এক্সিলেন্স ও সেন্টার ফর টেকনোলজি ট্রান্সফার এন্ড ইনোভেশন হিসেবে রূপান্তর করা হচ্ছে। এছাড়া, পারমাণবিক নিরাপত্তার পাশাপাশি পারমানবিক বিকিরণ হতে সুরক্ষার লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অবকাঠামো শক্তিশালী করার উদ্যোগ নেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/ এলকে

Best Electronics