বিজ্ঞানসম্মত উপায়ে বাড়িয়ে তুলুন রোগ প্রতিরোধ ক্ষমতা

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭,   ১১ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বিজ্ঞানসম্মত উপায়ে বাড়িয়ে তুলুন রোগ প্রতিরোধ ক্ষমতা

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৫ ২১ মে ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ন্ত থাকলে যে কোনো অসুখ থেকেই রক্ষা পাওয়া যায়। এই কোভিড-১৯ এর ক্ষেত্রেও তেমনটিই ঘটছে। প্রাণঘাতি করোনাভাইরাস থেকে শুধু তারাই নিস্তার পাচ্ছেন, যাদের শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত। 

তবে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে কীভাবে উন্নত করা যায় সে বিষয়ে জানেন না অনেকেই! এটা সেটা খেলেই কি ইমিউন বুস্টিং হয়? মোটেও না। দৈনন্দিন জীবনের কিছু কাজের মাধ্যমেই শরীরের ইমিউন বুস্টিং করা সম্ভব। যা করতে হবে বিজ্ঞানসম্মত উপায়ে। তবে জেনে নিন কীভাবে করবেন?

ঘুম

ঘুম শরীর সুস্থ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়ায়। বেশ কিছু গবেষণার অনুসারে, পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে সহজেই যে কোনো ভাইরাসে আক্রান্ত হওয়ার সুযোগ তৈরি হয়। কারণ ঘুমের সময় শরীর ইনফেকশন ও প্রদাহের বিরুদ্ধে কাজ করার জন্য এক ধরনের প্রোটিন নিঃসরণ করে। 

রাতে প্রয়োজনীয় পরিমাণ ঘুম না হলে প্রোটিন নিঃসরণের মাত্রা কমে যায়। যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমাতে হবে। কিশোরদের ক্ষেত্রে নয় থেকে ১০ ঘণ্টা এবং শিশুদের ক্ষেত্রে সেটা হবে ১০ ঘণ্টার বেশি।

শরীরচর্চা

সুস্থ থাকতে হলে শরীরচর্চা করতেই হবে। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, নিয়মিত শরীরচর্চা ফ্লু ও নিউমোনিয়াসহ ভাইরাসবাহিত বিভিন্ন ধরনের ইনফেকশনের সম্ভাবনা কমিয়ে আনে। ভাইরাসের সঙ্গে ব্যাকটেরিয়াবাহিত অসুস্থতার হারও কমাতে কাজ করে শরীরচর্চা। এছাড়াও দৈনিক ব্যায়ামের ফলে ফুসফুসের কার্যকারিতা বাড়ে। এমনকি শরীরচর্চা রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করে। এই অভ্যাসটি ওজনকেও নিয়ন্ত্রণে রাখে।

দুশ্চিন্তা ছাড়ুন

এই করোনাকালে সবার মনের অবস্থা বেশ নাজুক। এই সময় যদিও মানসিক চাপ কমিয়ে রাখা বেশ কঠিন। তবে বিচলিত না হয়ে এই সময় মনকে যত শান্ত রাখা যাবে ততই মিলবে উপকার। মানসিক চাপ যত বেশি হবে, শরীরে কর্টিসল নামক হরমোনের নিঃসরণ বেড়ে যাবে। এই হরমোনটি রক্তে শ্বেত রক্তকণিকার মাত্রা কমিয়ে আনে। ফলে কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। 

ভিটামিন-সি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা দাওয়াই হলো ভিটামিন সি। এ কারণে কাঁচা মরিচ, কমলালেবু, ব্রকোলি, স্ট্রবেরি, টমেটোর মতো ভিটামিন সমৃদ্ধ প্রাকৃতিক খাদ্য উপাদান প্রতিদিনের খাবারে রাখুন। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস