Alexa বিগ ব্যাশে ব্যাট দিয়ে টস!

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ১ ১৪২৬,   ১২ জ্বিলকদ ১৪৪০

বিগ ব্যাশে ব্যাট দিয়ে টস!

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ১৯:১৬ ১৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:১৬ ১৯ ডিসেম্বর ২০১৮

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিগ ব্যাশে ১৪১ বছরের ক্রিকেট ইতিহাস বদলে দিয়ে এই প্রথমবারের মতো ব্যাট দিয়ে টস হলো। প্রতিবারের নেয় এবারের চমক হিসেবে কয়েন টসের পরিবর্তে ‘ব্যাট ফ্লিপ’টসের আবিষ্কার করেছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। টুর্নামেন্ট শুরুর সপ্তাহখানেক আগেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল তারা।

বুধবার শুরু হয়েছে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ (বিবিএল)। বুধবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ব্যাট দিয়ে টস করা হয়েছে। অ্যাডিলেড স্ট্রাইকার্স ও ব্রিসবেন হিটের মধ্যবার ম্যাচটিতে টস জিতেন অ্যাডিলেডের অধিনায়ক কলিন ইনগ্রাম। ম্যাচটিতে পাঁচ উইকেটে জয় পায় অ্যাডিলেড।

সেই ১৮৭৭ সাল থেকে ক্রিকেটে কয়েন দিয়ে করা হয়ে থাকে। কয়েনের এক পাশে থাকে হেড। আরেক পাশে থাকে টেল। বিবিএল কর্তৃপক্ষ ব্যাট দিয়ে এই টসের নাম দিয়েছে ‘ব্যাট ফ্লিপ’। ব্যাটের এক পাশে লেখা আছে ‘ফ্ল্যাট’। আরেক পাশে আছে ‘হিলস’। এই দুইটির মধ্যে যেকোনো একটি বেছে নিতে হয় অধিনায়ককে। টসে সাধারণত কোনো এক দলের অধিনায়ক কয়েন থ্রো করে থাকেন। কিন্তু বুধবার ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাট ফ্লিপে ব্যাট থ্রো করেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান ম্যাথু হেডেন।

ডেইলি বাংলাদেশ/আরএস