.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

বিএমএ থেকে কমিশন লাভ করলেন দুই সৌদি ক্যাডেট

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ২২:২৪ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২৩:৩১ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

প্রথমবারের মতো বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে রয়েল সৌদি স্থল বাহিনীর দুই জন ক্যাডেট কমিশনপ্রাপ্ত হয়েছেন।

শনিবার বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) এর ৭৬তম দীর্ঘ মেয়াদী কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে দুই জন সৌদিসহ মোট ২৫৭ জন ক্যাডেট কমিশন লাভ করেন। যাদের মধ্যে ২৫৪ জন বাংলাদেশি ও এক জন শ্রীলংকান ক্যাডেট রয়েছেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন প্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে ২১৭ জন পুরুষ ও ৩৭ জন নারী ক্যাডেট রয়েছেন। 

এছাড়া আরো ২৯ জন সৌদি ক্যাডেট বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছেন।

এ উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ শনিবার ভাটিয়ারিস্থ বাংলাদেশ মিলিটারি একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। 

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার এ কে এম ইনজামামুল হক ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং গৌরব মন্ডিত ‘সোর্ড অব অনার’ লাভ করেন। এছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার ইবনে ইজাজ হাসান সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। 

উল্লেখ্য, সৌদি স্থল বাহিনীর গোয়েন্দা প্রধান ও কিং আব্দুল আজিজ সামরিক একাডেমীর কমান্ডার  অত্র সামরিক কুচকাওয়াজ অনষ্ঠানে উপস্থিত ছিলেন।

অন্যান্যদের মধ্যে, বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, এমপিরা, আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল মো. নাজিম উদ্দিন, বিএমএ-এর কমান্ড্যান্ট, মেজর জেনারেল আনোয়ারুল মোমেন, ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল এস এম মতিউর রহমান, ঢাকাস্থ বৈদেশি কমিশনের কূটনীতিক, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা এবং সদ্য কমিশন প্রাপ্ত অফিসারদের পিতা-মাতা ও অভিভাবকরা উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

ডেইলি বাংলাদেশ/প্রিন্স