বিআরটি প্রকল্প নির্মাণ কাজের গ্যাসলাইন লিকেজ

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

বিআরটি প্রকল্প নির্মাণ কাজের গ্যাসলাইন লিকেজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৮ ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৯:২৮ ২৮ ফেব্রুয়ারি ২০২০

বিআরটি লাইন প্রকল্প নির্মাণ কাজের সময় গ্যাসের পাইপ লাইনে বিস্ফোরণের স্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা- ডেইলি বাংলাদেশ

বিআরটি লাইন প্রকল্প নির্মাণ কাজের সময় গ্যাসের পাইপ লাইনে বিস্ফোরণের স্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা- ডেইলি বাংলাদেশ

রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রান্সপোর্ট (বিআরটি) লাইন প্রকল্পের কাজ করার সময় গ্যাস লাইন লিকেজের ঘটনা ঘটেছে।

উত্তরার আইডিয়াল প্রোডাক্টের সামনের মহাসড়কে শুক্রবার সকাল দিকে এ ঘটনা ঘটে। এর ফলে দুই ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ থাকে। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা।

উত্তরা জোনের সিনিয়র (ট্র্রাফিক) কামরুজ্জামান বলেন, উত্তরায় বাস র‌্যাপিড ট্রান্সপোর্টের (বিআরটি) কাজের সময় মহাসড়কে গ্যাসলাইন লিক হয়ে গ্যাস নির্গত হওয়ার কারণে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। পরে গ্যাস নির্গত হওয়া বন্ধ হলে সাড়ে ১২টার দিকে পুনরায় যান চলাচল শুরু করা হয়।

দুর্ঘটনার পরপরই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরার হাউজবিল্ডিং ও আব্দুল্লাহপুর থেকে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে বিভিন্ন পরিবহনে থাকা যাত্রীরা বিপাকে পড়েন। কিছু কিছু পরিবহনকে উত্তরার বিভিন্ন সেক্টরের ভেতর দিয়ে চলাচল করতে দেখা যায়।

এছাড়া এ ঘটনার পরপরই আশপাশের চা-সিগারেটের দোকানগুলো বন্ধ করে দেয় বিআরটি প্রকল্পের সাব কন্ট্রাক্টর এমবিএ প্রভিশনের কর্মকর্তারা। ঘটনাস্থল ও এর আশপাশের এলাকায় সাধারণ জনগণকে সিগারেট ও আগুন নিয়ে প্রবেশে বাধা দেন তারা।

এদিকে উত্তরা ৫ নম্বর সেক্টরের গৃহিণী যুঁথি পারভীন ডেইলি বাংলাদেশকে বলেন, দুপুরের রান্নার জন্য চুলা জ্বালাতে গিয়ে দেখি  টিমটিম করে জ্বলছে। একটু পড়ে তাও বন্ধ হয়ে যায়। এ পরিস্থিতিতে বাচ্চাদের নিয়ে বিপদে আছি। পড়ে জানতে পারলাম উত্তরা হাউজ বিল্ডিং মোড়ে গ্যাসের পাইপ কাজ চলছে।

উত্তরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. সফিকুল ইসলাম ডেইলি বাংলাদেশকে জানান, রাজধানীর উত্তরা হাউজ বিল্ডিং, ঢাকা ময়মনসিংহ রোড, বিআরটি প্রকল্পের কাজের পাইলিং করতে গিয়ে গ্যাসের বিতরণ পাইপ লাইন কেটে গ্যাস নির্গত হওয়ার সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে দেখতে পাই বিকট শব্দে গ্যাস নির্গত হচ্ছে। উত্তরা ফায়ার স্টেশনের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এর আগে আরো তিনবার প্রায় কাছাকাছি স্থানে পাইলিং করতে গিয়ে গ্যাসের পাইপ লাইন কেটে বিকট শব্দে গ্যাস নির্গত হয়েছিল জানিয়ে তিনি বলেন, এ ধরনের কাজে সংশ্লিষ্ট গ্যাস কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করলে এ দুর্ঘটনা রোধ করা সম্ভব।

ডেইলি বাংলাদেশ/ইএ/আরএইচ