Alexa বাড়ানো হলো নোবেল পুরস্কারের নগদ অর্থ

ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৭ ১৪২৬,   ১৪ রবিউস সানি ১৪৪১

বাড়ানো হলো নোবেল পুরস্কারের নগদ অর্থ

 প্রকাশিত: ০৯:৩৪ ২৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৯:৫৮ ২৭ সেপ্টেম্বর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

নোবেল পুরস্কারের জন্য নগদ অর্থের পরিমাণ বাড়িয়েছে নোবেল ফাউন্ডেশন। এ বছরের পুরস্কার বিজয়ীরা ১০ লাখ মার্কিন ডলারের বেশি নগদ অর্থ পুরস্কার পাবেন। ২০১৭ সালের নোবেল পুরস্কার ঘোষণার মাত্র এক সপ্তাহ আগে এই ঘোষণা দেয়া হলো।

নোবেল ফাউন্ডেশন সূত্রে এ তথ্য জানা যায়।

স্টকহোমে বেসরকারি এ প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এক বৈঠকে নোবেল ফাউন্ডেশনের বোর্ড পরিচালকরা সিদ্ধান্ত নেন, প্রতিটি বিভাগে ২০১৭ সালের নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ হবে ১১ লাখ মার্কিন ডলার।

২০১২ সালে নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ ২০ শতাংশ কমিয়ে এক কোটি ক্রোনা থেকে ৮০ লাখ ক্রোনা করা হয়। ২০০১ সাল থেকে এ পরিমাণ অর্থ দেয়া হচ্ছিল।

উল্লেখ্য, ডিনামাইট উদ্ভাবক সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের রেখে যাওয়া তহবিল থেকে নোবেল পুরস্কার বিজয়ীদের এ বিশাল অংকের অর্থ পুরস্কার দেয়া হয়।

নোবেল পুরস্কার ঘোষণার ঐতিহ্য অনুযায়ী প্রতি বছর প্রথমেই চিকিৎসা শাস্ত্রের জন্য এ পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। সে নিয়ম অনুযায়ী আগামী ২ অক্টোবর চিকিৎসা শাস্ত্রের জন্য নোবেল পুরস্কার ঘোষিত হতে যাচ্ছে। এর পরবর্তী দু’দিনে যথাক্রমে পদার্থবিদ্যা ও রসায়ন বিভাগের নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

আগামী ৬ অক্টোবর নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে। তবে নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণার দিন এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ