বাড়ছে সাইবার হামলার শিকার হওয়ার আতঙ্ক
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=119353 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

বাড়ছে সাইবার হামলার শিকার হওয়ার আতঙ্ক

টেক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৩ ১৪ জুলাই ২০১৯   আপডেট: ২২:০৬ ১৪ জুলাই ২০১৯

ছবি: প্রতীকি

ছবি: প্রতীকি

সাইবার অপরাধের ভুক্তভোগি হওয়ার সম্ভাবনা কি বাড়ছে? এমন প্রশ্নে জবাবে ইউরোপ ও উত্তর আমেরিকা মহাদেশের বেশির ভাগ লোকই জানিয়েছেন, হ্যা। 

ইউরোপে চলতি বছরের শুরুর দিকে ইউরোপীয় ইউনিয়ন পরিচালীত সাইবার নিরাপত্তা সংক্রান্ত এক জরিপে মোট অংশগ্রহণকারীর ৮৭ শতাংশই জানিয়েছে যে তারা সব সময়েই সাইবার অপরাধের শিকার হওয়ার আশংকায় থাকেন। 

উত্তর আমেরিকা অঞ্চলে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইসেটে’র চালানো জরিপেও এমন ফলাফলই এসেছে। 

যুক্তরাষ্ট্রের ৮৭ শতাংশ লোক জানিয়েছে তারা মনে করেন সাইবার অপরাধের শিকার হওয়ার সম্ভাবনা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। কানাডায় এই হার ৮৩ শতাংশ। 

জরিপের এই ফলাফলগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া জরিপটিতে এও দেখা গেছে যে, সাইবার অপরাধ দমনে তাদের দেশের সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগকে তারা পর্যাপ্ত মনে করছেনা।

সাইবার অপরাধের শিকার হওয়ার আতঙ্কের কারণে বিশ্বের অনেক ইন্টারনেট ব্যবহারকারীই ইন্টারনেট ব্যবহার করা কমিয়ে দিয়েছে। এছাড়া অনেক ব্যবহারকারীই এখন আর বিভিন্ন ওয়েবসাইটে নিজেদের ব্যক্তিগত তথ্য প্রদান করতে চাননা। অনলাইনে পণ্য ক্রয় করাও কমিয়ে দিয়েছেন অনেকে। এমনকি অনলাইন ব্যাংকিংয়ের ক্ষেত্রেও অনাগ্রহ দেখাচ্ছেন অনেক ব্যবহারকারী। 

বর্তমান তথ্য-প্রযুক্তির এ যুগে সাইবার অপরাধ ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে অন্তরায়ের সৃষ্টি করছে। এই অপরাধ রোধে বিশ্বের বিভিন্ন দেশের সরকার সহ সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো যদি কার্যকর পদক্ষেপ গ্রহনে ব্যর্থ হয় তবে তা ভয়াবহ সঙ্কটের সৃষ্টি করতে পারে।

সূত্র: উইলিভ সিকিউরিটি 

ডেইলি বাংলাদেশ/মাহাদী