Alexa বাহারি মিষ্টিতে জমবে দিপাবলি

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

বাহারি মিষ্টিতে জমবে দিপাবলি

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩০ ২৭ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

দিপাবলির এই উৎসবের আমেজে মিষ্টির বিভিন্ন পদ রাখা হয় পূজাতে বা অতিথি আপ্যায়নে। নতুন কিছু বানিয়ে সবাইকে চমকে দিতে পারেন আপনিও!

জেনে নিন অসাধারণ মজার কিছু মিষ্টির রেসিপি-  

ম্যাপেল গোলাপ জামুন

ম্যাপেল গোলাপ জামুনউপকরণ: মাওয়া ১০০ গ্রাম, বেকিং সোডা আধা চা চামচ, তরল দুধ ২ টেবিল চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, ম্যাপেল সিরাপ ২ কাপ, সবুজ এলাচ ৪টি।

প্রণালী: প্রথমে মাওয়া, ময়দা এবং বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ডো তৈরি করে নিন। ছোট ছোট আকারে বল বানিয়ে নিন। প্যানে ঘি গরম করে ময়দার বলগুলো বাদামী করে ভেজে তুলুন। এবার ম্যাপেল সিরাপের সঙ্গে দুধ, এলাচ দিয়ে কম আঁচে ফুটিয়ে নিন। ভেজে রাখা গোলাপ জামুন সিরাপে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। সবশেষে ওপরে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।   

কেশর সন্দেশ

কেশর সন্দেশউপকরণ: গুঁড়া দুধ ১ কাপ, কনডেন্সড মিল্ক ১৫০ গ্রাম, ঘি ২ চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, ৩ টেবিল চামচ গরম দুধে ৭ থেকে ৮টি কেশর ভেজানো, পেস্তা বাদাম সাজানোর জন্য।

প্রণালী: একটি ননস্টিক প্যানে ঘি দিয়ে গরম করুন। এতে  কনডেন্সড মিল্ক দিয়ে নেড়ে ভালোভাবে মিশিয়ে নিন।এবার গুঁড়া দুধ, এলাচ গুঁড়া ও কেশর ভেজানো দুধ দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি প্যান থেকে ছেড়ে এলে একটা প্লেটে নামিয়ে নিন। এবার হাতে ঘি লাগিয়ে পছন্দ মতো সন্দেশের আকারে বানিয়ে নিন। পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার কেশর সন্দেশ।

বাদামের ক্ষীর

বাদামের ক্ষীরউপকরণ: বাসমতী চাল আধা কাপ,  চিনি দেড় কাপ, কাঠ বাদাম ৮ থেকে ১০টি, পেস্তা বাদাম গুঁড়া ২ টেবিল চামচ, জাফরান আধা চা চামচ, তরল দুধ ২ লিটার, এলাচ গুঁড়া ১ চা চামচ, কাজু বাদাম ৮ থেকে ১০টি।

প্রণালী: চাল ধুয়ে পানি ঝড়িয়ে রাখুন। দুধ গরম হতে শুরু করলে জাফরান দিয়ে মাঝারি আঁচে ফুটাতে থাকুন। এরপর চাল দিয়ে দিন। চাল সেদ্ধ হয়ে আসলে চিনি, বাদাম দিয়ে দিন। ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ