Alexa ‘বাহবা পাওয়ার সস্তা কাজ করা থেকে বেরিয়ে আসতে হবে’

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

‘বাহবা পাওয়ার সস্তা কাজ করা থেকে বেরিয়ে আসতে হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৪ ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:৪৯ ২৫ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দায়সারাভাবে সময়কে অতিক্রম করে যাওয়ার একটা অসুস্থ প্রতিযোগিতায় আমরা আছি উল্লেখ করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমরা সৃষ্টি এবং সৃজনশীলতার গুণগত মানের দিকে এগোতে চাই না। চাই গতানুগতিকভাবে সময় অতিক্রম করতে, বাহবা পাওয়ার জন্য সস্তা কাজ করতে। এ জায়গা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

শনিবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে লেখক শামীম আমিনুর রহমানের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সৃজনশীলতার প্রতি আমাদের দৃষ্টিপাত খুবই কম। সৃজনশীল জায়গায় সেলফ সেন্সরশিপ তৈরি করে রাখা হয়। দায়সারাভাবে সময়কে অতিক্রম করে যাওয়ার একটা অসুস্থ প্রতিযোগিতায় আমরা আছি। এ প্রবণতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, শেকড়ের সন্ধানে না গেলে সামনে এগিয়ে যাওয়া অস্তিত্বহীন হয়ে যায়। অতীতের গর্ভেই বর্তমানের সৃষ্টি। আর বর্তমানকে ভিত্তি করেই সামনের দিকে এগিয়ে যাওয়া। এটা সবাইকে ধারণ করতে হবে। 

গণপূর্তমন্ত্রী আরো বলেন, সবাই মিলে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে উদ্ধার করতে হবে। সেটাকে ধারণ করতে হবে। অবিরাম সামনের দিকে এগিয়ে চলা যেন ঠুনকো ভিত্তির উপরে না হয়, সেটা যেন দৃঢ়তার সঙ্গে ধারণ করার মতো হয়। তবেই বাঙালির নিজস্ব কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য রক্ষা করতে পারব।

ডেইলি বাংলাদেশ/এসআই