বাসায় থেকে মাত্র ১২ দিনে যেভাবে সুস্থ হলেন স্বাস্থ্য কর্মকর্তা

ঢাকা, বুধবার   ০৩ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭,   ১০ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

করোনা যুদ্ধ জয়ী

বাসায় থেকে মাত্র ১২ দিনে যেভাবে সুস্থ হলেন স্বাস্থ্য কর্মকর্তা

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৪ ৩ মে ২০২০   আপডেট: ১৬:৩৮ ৩ মে ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুস সালাম সরকার। তিনিসহ স্বাস্থ্য বিভাগের ৩৩ জন আক্রান্ত হয় করোনাভাইরাসে। নিজের বাসায় আইসলোশেনে থেকে মাত্র ১২ দিনে সম্পূর্ণ সুস্থ হয়েছেন তিনি।

হাসপাতালে না গিয়ে যেভাবে প্রতিদিন করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে জয়ী হয়েছেন তার বিস্তারিত জানিয়েছেন ডা. আব্দুস সালাম সরকার। বুধবার তিনি তৃতীয় ধাপের পরীক্ষায় নেগেটিভ ফলাফল জেনেছেন বলেও জানান।

স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুস সালাম সরকার জানান, নিজে চিকিৎসক হওয়ার ফলে করোনা বিষয়ে তার খুটিনাটি জানা ছিল। তাই তিনি মনোবল হারাননি। তিনি নিজের বাসায় আইসলোশেন থেকে নিজেই নিজের চিকিৎসা করেন। স্বাস্থ্যবিধি ও সিনিয়র ডাক্তারদের পরামর্শ মেনে নিয়মিত আরো কিছু কাজ করে মাত্র ১২ দিনে সম্পূর্ণ সুস্থ হয়েছেন।

তিনি বলেন, গত ১৮ এপ্রিল আমার করোনাভাইরাস পজেটিভ আসে। এরপর থেকে আমি বাসায় নিজে নিজেই আইসোলেশনে থাকি। একটি কক্ষে এটাচবাথরুম, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক কেটলি ছিল। সব সময় গরম খাবার খেয়েছি। তিনি বলেন, আমার একদিন জ্বর, গলা ব্যাথা ছিল। দুইদিন পাতলা পায়খানা ছিল। চিকিৎসার মধ্যে প্রতিদিন এক ঘণ্টা পর পর গরম পানি দিয়ে গার্গল করা, গরম পানি খাওয়া। গরম পানির মধ্যে রসুন দিয়ে নাক ও মুখ দিয়ে গরম পানির ভাপ নিয়েছি নিয়মিত। সবসময় গরম পানি, আদা চা, নিজে তৈরি করে খেয়েছি। কারণ ভাইরাস তো ৪/৫দিন গলার মধ্যে থাকে। তাই গরম পানি, চা এসব খেলে ভাইরাস পায়খানার সঙ্গে বেরিয়ে যাবে। তাহলে ভাইরাস কোনো ক্ষতি করতে পারবে না।’

তিনি আরো বলেন, ভিটামিন সি জাতীয় খাবার যেমন- কমলা, মাল্টা ও জিংক সমৃদ্ধ খাবার খেয়েছি। তবে একটু পরপর নাকে মুখে গরম পানির ভাপ নিয়েছি। আর এটাই সবচেয়ে বেশি কার্যকরী ছিল। একটি এন্টিবায়োটিক জাতীয় ওষুধ সেবন করেছি। এভাবেই আমি মহান আল্লাহর রহমত ও মানুষের দোয়ায় সুস্থ হই।

পরামর্শস্বরূপ এই চিকিৎসক বলেন, যারা জরুরি প্রয়োজনে বাইরে যাবেন, তারা মাস্ক ব্যবহার করবেন। ঘরে ফিরে কাপড়-চোপড় খুলে বাথরুমে গিয়ে গোসল করে পরিস্কার-পরিচ্ছন্ন হবেন। দিনে ৪/৫ বার গরম পানি দিয়ে গড়গড়া করবেন, গরম পানি খাবেন। ঘনঘন হাত ধুবেন, এ মৌসুমের জন্য এগুলো জরুরি।

ডেইলি বাংলাদেশ/এস/এসএএম