Alexa ‘বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেবো’

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৪ ১৪২৬,   ২২ জমাদিউস সানি ১৪৪১

Akash

‘বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেবো’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪০ ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ২৩:৫০ ২৩ জানুয়ারি ২০২০

বাসাবাড়িতে আর নয়, প্রাকৃতিক গ্যাস সরবরাহে শিল্প কারখানাকে অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, গ্যাস আমাদের মহামূল্যবান সম্পদ। সবাই চান এই গ্যাস তার বাসার চুলায় নিতে। আমরা বাসায় গ্যাস সরবরাহ থেকে একটু বিরতি নিতে চাই। আমরা কি আবাসিক খাতে গ্যাস দেবো? নাকি শিল্প খাত, কমার্শিয়াল খাত, সিএনজি কিবা পাওয়ার প্ল্যান্টে গ্যাস দেবো? কোনটা আমাদের অগ্রাধিকার? সারাদেশের শিল্প কারখানায় প্রাকৃতিক গ্যাসের সরবরাহ অগ্রধিকার পাবে।

বৃহস্পতিবার রাতে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৩৭ বিধিতে আনীত সিদ্ধান্ত প্রস্তাবের জবাব দিতে গিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী সিদ্ধান্ত প্রস্তাবটি উত্থাপন করেন।

প্রতিমন্ত্রী বলেন, যদি আমরা গ্যাস দিয়ে পাওয়ার বানাই, সেখানে যে এনার্জি তৈরি হয় সেটার এফিশিয়েন্সি ৬৫ শতাংশ। চুলাতে যে গ্যাস ব্যবহার করে আমরা রান্না করি, তার এফিশিয়েন্সি মাত্র ৫ শতাংশ।

নসরুল হামিদ বলেন, গ্যাসের চাহিদা মেটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রায় ৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। গ্যাসের চাহিদার ক্ষেত্রে স্বস্তির লেবেল তৈরি করার জন্য এই ভর্তুকি দেওয়া হচ্ছে। যে গ্যাস আমদানি করছি সেখানেও প্রায় ১০ থেকে ১২ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হচ্ছে। যে পরিমাণ গ্যাস আমাদের শিল্পে ব্যবহার করা হয় সেখানেও যাতে স্বস্তি তৈরি হয়।

তিনি আরো বলেন, ভোলা থেকে বরিশাল পর্যন্ত পাইপ লাইনে গ্যাস নেওয়া যায় কি না সেই সমীক্ষা করছি। বরিশালে আমরা শিল্প করতে চাই। আমরা শিল্প এলাকাতে দিতে চাই। বাংলাদেশের যতগুলো শিল্প এলাকা হোক সেখানে আমাদের অগ্রাধিকার থাকবে।

ডেইলি বাংলাদেশ/আরএ