Alexa বাল্যবিয়েকে লালকার্ড জানিয়ে সাইকেল ভ্রমণ

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

বাল্যবিয়েকে লালকার্ড জানিয়ে সাইকেল ভ্রমণ

কুড়িগ্রাম প্রতিনিধি

 প্রকাশিত: ১৩:১১ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:১১ ৩০ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বাল্যবিয়েকে লাল কার্ড জানিয়ে দেয়ার জন্য সারা দেশে স্বেচ্ছাশ্রমে বাইসাইকেল ভ্রমণ করছেন বগুড়া সদর উপজেলার আনোয়ার হোসেন তালুকদার। তিনি নিশিন্দারা ইউপির বাবাকপুর উত্তরপাড়া গ্রামের আব্দুর বারী তালুকদারের ছেলে।

কুড়িগ্রামের নয়টি উপজেলায় সাইকেল ভ্রমণ শুরু করেছেন। শিক্ষার্থীদের মাঝে বিতরণ করছেন বাল্যবিয়ে রোধের লিফলেট। লিফলেটে শোভা পাচ্ছে ‘বাল্য বিয়ে রোধ করুন’, ‘কুফল সম্পর্কে সজাগ থাকুন’, ‘হতে চাই না বিয়ের পাত্রী, হতে চাই স্কুলের ছাত্রী’ স্লোগান। এছাড়াও লিফলেটে রয়েছে বাল্যবিয়ের ৬ টি কুফল। 

কুড়িগ্রামের উম্মে হাবিবা নামের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্রী বলেন, সাইকেল ভ্রমণ পিপাসু আনোয়ার হোসেনের বাল্যবিয়েকে লালকার্ড দেখানোর উদ্যোগ প্রশংসনীয়। তার লিফলেট পড়ে আমি বাল্য বিয়ের কুফল সম্পর্কে বুঝতে পেরেছি। 

ব্যবসায়ী লাভলু শেখ বলেন, আনোয়ার হোসেনের স্বেচ্ছাশ্রমে বাল্যবিয়ে প্রতিরোধের এই উদ্যোগ মানুষের জন্য কল্যাণকর। তাকে সরকারি বা বে-সরকারি পর্যায়ে পৃষ্ঠপোষকতা করা দরকার।

আনোয়ার হোসেন তালুকদার ডেইলি বাংলাদেশকে বলেন, দেশে বাল্যবিয়েকে লালকার্ড জানিয়ে দিতে ২০১৫ ইং সালের জানুয়ারি থেকে তিনি বাইসাইকেলে ভ্রমণে বের হন। জেলা পর্যায়ে ৬৪টি জেলা ভ্রমণ করে এখন দেশের উপজেলাগুলোতে ভ্রমণ শুরু করেছেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম