Alexa বালু ব্যবসার মহোৎসব

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

বালু ব্যবসার মহোৎসব

টাঙ্গাইল প্রতিনিধি

 প্রকাশিত: ১৪:৫৮ ১০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:৫৮ ১০ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

টাঙ্গাইল সদর উপজেলার পোড়াবাড়ী ইউপির বাসাইদের চরে ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু তুলছেন কাতুলী ইউপির সাবেক চেয়ারম্যান দেওয়ান সুমন আহমেদ।

সরকারি কোনো অনুমোদন ছাড়াই দীর্ঘদিন ধরে ওই জায়গা থেকে দুটি বেকু দিয়ে কেটে বালু বিক্রি করছেন তিনি। ফলে ধলেশ্বরী নদীর উপর ব্রিজ, রাস্তা-ঘাট ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ স্থানীয় প্রশাসনকে কয়েকবার জানিয়েও এর কোনো প্রতিকার পাচ্ছেন তারা। উল্টো অভিযোগকারীকে  হুমকি দিয়ে আসছেন সাবেক এ চেয়ারম্যান।

সরেজমিনে দেখা যায়, পোড়াবাড়ী ইউপির বাসাইদের চরে ধলেশ্বরী নদীতে যাওয়ার পথে কয়েকটি ট্রাক মাটি ভর্তি করে নিয়ে আসছে। রাস্তায় প্রচুর পরিমাণে ধুলাবালি উড়ছে। রাস্তাটাও খানাখন্দকে ভরপুর। পাশ থেকে দুটি বেকু দিয়ে বালু তোলা হচ্ছে। সারিবন্ধভাবে দাঁড়িয়ে রয়েছে ১৫-১৬ ট্রাক, ড্রাম ট্রাক ও ট্র্যাফে ট্রাক্টর। লোকাল প্রতি ট্রাক ৭০০ টাকা, ট্যাফে ট্রাক্টর ৪০০ টাকা, ড্রাম ট্রাক ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। 

এক বৃদ্ধ বলেন, আমাগোর এলাকায় কাতুলী ইউপির সাবেক চেয়ারম্যান দেওয়ান সুমন আহমেদ তার প্রভাব খাটিয়ে বালু তুলছে। বাধা দিতে গেলে আমাদের মারধরও করছে। অতিরিক্ত ট্রাক চলাচলের কারণে আমাদের গ্রামের এ রাস্তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। প্রশাসনকে একাধিকবার জানিয়েও কোনো লাভ হয়নি। 

অপর এক ব্যক্তি বলেন, টানা কয়েক বছর ধরে দেওয়ান সুমন আহমেদ বালু বিক্রি করে আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছে। অতিরিক্ত ট্রাক চলাচল করায় আমাদের গ্রামের রাস্তা ব্যবহারের অনুযোগী হয়েছে। নদীর উপর ব্রিজটিও রয়েছে হুমকির মুখে। আমরা কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি। যাতে করে এ নদী থেকে যেন বালু উঠানো বন্ধ হয়।

কাতুলী ইউপির সাবেক চেয়ারম্যান দেওয়ান সুমন আহমেদ বলেন, আমি কোনো নদী বা অন্যের জায়গা থেকে বালু তুলছি না। আমার জায়গা থেকে বালু উঠাচ্ছি। ট্রাক চলাচলে রাস্তার যে ক্ষতি হয় তার চেয়ে বেশি ভ্যাট ট্যাক্স ও রোড পারমিট দিয়ে থাকি। আমাদের ভ্যাট ট্যাক্সের টাকায় সরকার রাস্তার কাজ করে থাকে। আর আমি সব কিছু ম্যানেজ করেই বালু ব্যবসা শুরু করেছি। সব কিছু ম্যানেজ না থাকলে দীর্ঘদিন বালুর ব্যবসা করতে পারতাম না।

সদরের সহকারী কমিশনার (ভূমি) সুখময় সরকার বলেন, পোড়াবাড়ী ইউপির বাসাইদের চরে ধলেশ্বরী নদী থেকে বালু তোলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ