Alexa বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে পারবেন ৪১ শিক্ষার্থী

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে পারবেন ৪১ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২২ ৩০ সেপ্টেম্বর ২০১৯  

হাইকোর্ট। ফাইল ছবি

হাইকোর্ট। ফাইল ছবি

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভূক্তির পরীক্ষায় স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ৪১ শিক্ষার্থীকে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্টে। ফলে তারা ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

সোমবার এ সংক্রান্ত একটি রিটের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে ৪১ শিক্ষার্থীর রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ না দেয়া কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম।

রিটে বলা হয়, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ৪১ শিক্ষার্থী আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া সত্ত্বেও বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুবিধা দিচ্ছে না। এ জন্য তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

এতে বিবাদী করা হয়- আইন সচিব, শিক্ষা সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস ও সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও স্টামফোর্ডের ভিসিকে।

ডেইলি বাংলাদেশ/টিএ/আরএইচ