Exim Bank
ঢাকা, বুধবার ২৫ এপ্রিল, ২০১৮
Advertisement
বিজ্ঞাপন দিন      

বার্মিজ আর্মি জাতিসংঘের কালো তালিকায়

 আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৬, ১৫ এপ্রিল ২০১৮

২১৬ বার পঠিত

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্প্রতি জাতিসংঘ একটি কালো তালিকা তৈরি করেছে। তারা এ তালিকার সর্বশেষ যে প্রতিবেদন প্রকাশ করেছে তাতে মিয়ানমারের সেনাবাহিনীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর যৌন সহিংসতার অভিযোগ এনে তাতমাদো কে (মিয়ানমার আর্মির সরকারি নাম) এ তালিকাভুক্ত করা হয়েছে। এই প্রথম মিয়ানমার সেনাবাহিনীর নাম এই তালিকায় অন্তর্ভুক্ত হলো।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে পাকিস্তানি গণমাধ্যম ডন বলেছে, জাতিসংঘ মহাসচিবের কাছে হস্তান্তর করা ওই তালিকার একটি কপি তাদের হাতে গিয়েছে। যা নিয়ে সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলোচনা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক মেডিকেল স্টাফ এবং অন্যান্য পর্যবেক্ষকরা বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে প্রমাণ পেয়েছেন। তারা বর্বর যৌন সহিংসতার ভয়াবহতা শারীরিক ও মানসিকভাবে বহন করছেন।

গত বছরের ২৫ আগস্ট কয়েকটি নিরাপত্তা চৌকিতে বিদ্রোহীদের হামলাকে কেন্দ্র করে শুরু হওয়া সামরিক অভিযানের প্রেক্ষাপটে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিয়ো গুতেরেস বলেছেন, ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত ‘নিধন’ অভিযানে মিয়ানমার সেনাবাহিনী এই অপকর্ম করেছে। আর এই অপকর্মে সঙ্গ দিয়েছে স্থানীয় উগ্রপন্থীরা (বৌদ্ধ)।

জাতিসংঘ মহাসচিব বলেছেন, বিস্তৃত হুমকি এবং যৌন সহিংসতাকে কৌশল হিসেবে ব্যবহার করা হয়েছে। আর এই কৌশলের উদ্দেশ্য হলো, রোহিঙ্গা সম্প্রদায়ের সদস্যরা যাতে তাদের মাতৃভূমি ছেড়ে যায় এবং আর ফিরে আসার সাহস না পায়।

প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনীর সর্বশেষ সাঁড়াশি অভিযান শুরু হয় গত বছরের ২৫ আগস্ট। যখন বিদ্রোহীরা নিরাপত্তা বাহিনীর ৩০টি চেকপোস্টে হামলা চালায়। জাতিসংঘ এই ‘অভিযানকে জাতিগত নিধন’ বলে অভিহিত করেছে।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, জাতিসংঘের ওই প্রতিবেদনে মিয়ানমার আর্মি ছাড়াও অন্যান্য দেশের মিলে মোট ৫১টি গ্রুপকে তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে কঙ্গো, সিরিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, মালি ও নাইজেরিয়ার বোকো হারামের নাম রয়েছে।

ডেইলি বাংলাদেশ/সালি

 

সর্বাধিক পঠিত