Alexa বারো দিনে সাড়ে ৮ কোটি টাকার বই বিক্রি

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

চট্টগ্রাম বইমেলা

বারো দিনে সাড়ে ৮ কোটি টাকার বই বিক্রি

চট্টগ্রাম থেকে ফিরে কাজী লুৎফুল কবীর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৪৭ ২৩ ফেব্রুয়ারি ২০১৯  

চট্টগ্রাম একুশে বইমেলায় শেষ দিকে এসে এখন প্রতিদিন দর্শনার্থী ও বইপ্রেমীদের ঢল নামছে। বিশেষ করে ছুটির দিনগুলোতে মেলায় তিল ধারণে ঠাঁই থাকে না। দিন যত গড়াচ্ছে বাড়ছে বই বিক্রি। ফলে প্রকাশকরা প্রতিদিন মেলায় আনছে নতুন বই। গেলো ১২ দিনে প্রায় সাড়ে ৮ কোটি টাকার বই বিক্রির হয়েছে বলে জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।

এবারের বইমেলা নিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, অজ্ঞতার কারণে অনেক সময় ভাল কিছু চিন্তা করা হয় না। চট্টগ্রামে এমন বইমেলা করা যায়, এটা কারো ভাবনায় আসেনি।

তিনি বলেন, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সঙ্গে এবং কবি, সাহিত্যিক, চিকিসৎসক সকলের সঙ্গে কথা বলে আমি সিদ্ধান্ত নেই, চট্টগ্রামে একটি সম্মিলিত বইমেলা করার। পাঠকরা বই পড়বেন, তাদের চিন্তার পরিবর্তন হবে। এখান থেকে অনেক গবেষক লেখক তৈরি হবে। আমরা চাই এখন থেকে প্রতি বছর ফেব্রুয়ারির ১০ থেকে ২৮ তারিখ পর্যন্ত বইমেলার আয়োজন।

একুশের বইমেলার যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু বলেন, এবারের বইমেলা সাফল্যের পেছনে কারণ আছে।  অন্যান্য বছর বইমেলা হতো খন্ড খন্ড। এবার সম্মিলিতভাবে হওয়ায় মেলা বেশ জমেছে। বই বিক্রিও হচ্ছে প্রচুর।

মেলার শুরু থেকে শুক্রবার পর্যন্ত ১২ দিনে প্রায় সাড়ে ৮ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বলাকা প্রকাশনীর সত্ত্বাধিকারী ও মেলার যুগ্মসচিব জামাল উদ্দিন। তিনি বলেন, অনেক দিনের স্বপ্ন ছিল, চট্টগ্রামের বইমেলাকে একটি উৎসবে পরিণত করার। মেয়রকে বলার পর তিনি আমাদের কথা রাখনে। আশা করি আগামীতে আমাদের চট্টগ্রামবাসীর সাহিত্য চর্চা ভালো হবে।

চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে এবার সম্মিলিতভাবে একুশের বইমেলায় অনুষ্ঠিত হচ্ছে। মেলায় ঢাকা ও চট্টগ্রামের ১১০টি প্রকাশনী অংশ নিয়েছে। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

ডেইলি বাংলাদেশ/এলকে/আরএ