Alexa ‘বাবা দিবস’ বিশ্বজুড়ে কিভাবে হয় এই দিনটির সূচনা, জানেন কি?

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

‘বাবা দিবস’ বিশ্বজুড়ে কিভাবে হয় এই দিনটির সূচনা, জানেন কি?

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০২ ১৬ জুন ২০১৯   আপডেট: ১৮:০৩ ১৬ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বাবা-মাকে ভালোবাসে না এমন সন্তান পৃথিবীতে বিরল। তাদের আদর, স্নেহ আর মমতায় গড়ে ওঠে প্রত্যেকটি সন্তান। বিশ্বে মা দিবস পালনের কথা সবারই জানা। কিন্তু জুনের ১৬ তারিখে বাবা দিবসও উদযাপন করা হয়। এ দিনটিতে বাবাদের নানাভাবে শুভেচ্ছা জানানো বা স্মরণ করা হয়। বিভিন্ন সামাজিক মাধ্যমে বাবা দিবসকে ঘিরে নানা কথা বা বাবার প্রতি ভালোবাসা প্রকাশ করেছেন অনেকেই। কিন্তু কিভাবে বাবা দিবসটির সূচনা হয় তা অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক এই বিষয়ে কিছু তথ্য-  

মা দিবস পালন করা হলেও বাবা দিবসটি অনেক নতুন। দিবসটি খুব সম্ভব যুক্তরাষ্ট্রে প্রথম চালু হয়েছে এবং এর শুরু নিয়ে বেশ কয়েকটি গল্প আছে। সবচেয়ে জনপ্রিয় এবং গ্রহণযোগ্য গল্পটি হলো, ওয়াশিংটনের সোনোরা লুইস স্মার্ট নামের একজন নারী এই দিন উদযাপন শুরু করেন।

ষষ্ঠ সন্তানের জন্ম দিতে গিয়ে তার মা মারা গেলে তার বাবা পরিবারটিকে বড় করে তোলেন। তিনি ১৯০৯ সালে সোনোরা গির্জার একটি বক্তব্যে মা দিবসের কথা জানতে পারেন। তখন তার মনে হলো, বাবার জন্যেও এরকম একটি দিবস থাকা উচিত। স্থানীয় বেশ কয়েকজন ধর্মযাজক তার এই মতামতটি গ্রহণ করেন। ধারণা করা হয়, ১৯১০ সালের ১৯শে জুন প্রথমবারের মতো বাবা দিবসটি পালন করা হয়, যদিও তা আনুষ্ঠানিক ছিল না।

১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন সিদ্ধান্ত নেন যে, প্রতি বছর জুনের তৃতীয় রবিবার বাবা দিবস হিসাবে পালন করা হবে। ছয় বছর পর প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এই দিবসটিকে আইনে পরিণত করেন।

ডেইলি বাংলাদেশ/এএ