বাদ পড়া শিক্ষকদের এমপিওভুক্তির আবেদনের সুযোগ

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বাদ পড়া শিক্ষকদের এমপিওভুক্তির আবেদনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪০ ১৫ মে ২০২০   আপডেট: ১৬:৪৯ ১৫ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দ্বিতীয় দফায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের আবেদন কার্যক্রম শুরু হয়েছে। এ ধাপে আগামী ২২ থেকে ৩১ মে পর্যন্ত অনলাইনে এমপিওভুক্তি ও কোড নম্বরের জন্য আবেদন করা যাবে।

গত ২ থেকে ৫ মে পর্যন্ত প্রথম ধাপে যারা আবেদন করতে পারেননি, তাদের দ্বিতীয় ধাপে আবেদন করার সুযোগ তৈরি করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

বৃহস্পতিবার মাউশির জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২২ মে থেকে নতুন এমপিওভুক্ত হওয়া স্কুল-কলেজ শিক্ষকদের আবেদন আবারও গ্রহণ করা হবে, চলবে ৩১ মে পর্যন্ত। আগামী ৪ জুনের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ৮ জুনের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ১৫ জুনের মধ্যে এমপিও আবেদন গ্রহণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের। আবেদন করা শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তিকরণ ও ব্যক্তিগত কোড নম্বর দেয়া হবে।

কলেজ ও ডিগ্রি কলেজ শিক্ষকদের এমপিওর আবেদন চলবে ২২ মে থেকে ২ জুন পর্যন্ত। ১৫ জুনের মধ্যে কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন গ্রহণ করতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

এ বিষয়ে জানতে চাইলে অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক বলেন, ‘দ্বিতীয় ধাপে শিক্ষকদের এমপিও আবেদন শুরু হবে ২২ মে থেকে। যারা প্রথম ধাপে আবেদন করতে ব্যর্থ হয়েছেন তাদের জন্য দ্বিতীয় ধাপে আবেদনের সুযোগ দেয়া হয়েছে।

মাউশি সূত্রে জানা গেছে, প্রথম ধাপে যেসব শিক্ষক-কর্মচারী আবেদন করেছেন তারা ঈদের আগে এমপিওভুক্তির সরকারি অংশের বেতন-ভাতা সুবিধা পাবেন। বিষয়টি চূড়ান্ত করতে আগামীকাল শনিবার জরুরি বৈঠক ডাকা হয়েছে। তবে দ্বিতীয় ধাপে যারা আবেদন করবেন ঈদের পরে তাদের বেতন-ভাতা প্রদান করা হবে বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে