Alexa বাথরুমের টাইলস পরিষ্কার করবেন যেভাবে…

ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

বাথরুমের টাইলস পরিষ্কার করবেন যেভাবে…

 প্রকাশিত: ১৪:৫৫ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ১৪:৫৫ ৩০ আগস্ট ২০১৮

বাথরুম খুব সহজে এবং দ্রুত সময়ে নোংরা হয়ে থাকে। পরিষ্কারের এক সপ্তাহের মধ্যে বাথরুমের টাইলস নোংরা হয়ে যায়। তবে টাইলসের সবচেয়ে বেশি সুবিধা হল এতে মোজাইকের মতো দাগ পড়ার আশংঙ্কা থাকেনা। টাইলস সঠিক ভাবে পরিষ্কার করা না হলে এতেও দাগ পড়ে যাওয়ার সম্ভাবণা থাকে। তবে হ্যাঁ! এই টাইলস পরিষ্কার করা বেশ কষ্টকর। কিছু উপায় আছে যা এই বিরক্তিকর কাজটি সহজ করে দিতে পারে।

মেঝে শুকিয়ে ফেলতে হবে: বাথরুম পরিষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভালো করে মুছে নিতে হবে। এমন ভাবে মুছে ফেলতে হবে যাতে বাথরুম একেবারে শুকিয়ে যায়। এই একটি কাজ বাথরুম ধোঁয়ার কাজ আরও সহজ করে দিবে। এতে বাথরুমের ময়লা ও তলানি পরিষ্কার করতে অনেক সহজ হবে।

টাইলস ক্লিনার: সম্পূর্ণ বাথরুমের টাইলসে ক্লিনার বা টয়লেট ক্লিনার ছিটিয়ে দিতে হবে। এবার এই ক্লিনার দিয়ে ৩০ মিনিটের মতো অপেক্ষা করুন। লক্ষ্য রাখতে হবে, ক্লিনার ছিটিয়ে খুব বেশি সময় অপেক্ষা করবেন না। আপনি চাইলে এটি প্রতিদিন ও করতে পারেন।  

শক্ত ব্রাশ ব্যবহার: টাইলস পরিষ্কার করার জন্য শক্ত ব্রাশ ব্যবহার করুন। শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভালো করে ঘষতে হবে। পুরানো অব্যবহৃত ব্রাশ দিয়ে টাইলস ও বাথরুমের কোণাগুলো পরিষ্কার করে নিন।  টাইলসের জোড়া লাগানোর স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে। সে স্থানগুলো পরিত্যক্ত টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

ভিনেগার: সম পরিমাণ ভিনেগার ও পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিতে হবে। এবার একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি ভরে ফেলতে হবে। এটি দিয়ে টাইলসের উপর বিশেষ করে ময়লা দাগের উপর স্প্রে করুন। এভাবে ১০-১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঘষতে হবে এরপর জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি দিয়ে আপনি বেসিন টাইলস কেবিনেট সব কিছু পরিষ্কার করতে পারবেন।

 

বেকিং সোডা: একটি কাপড়ে বা স্পঞ্জে বেকিং সোডা লাগিয়ে টাইলসের ময়লা দাগের উপর লাগিয়ে নিতে হবে। এবার কিছুক্ষন ঘষুন। এছাড়াও বেকিং সোডা এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্টটি টাইলসে লাগিয়ে কিছুসময় ঘষতে হবে। তারপর পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। ভিনেগারের পরিবর্তে এটি ব্যবহার করতে পারেন।

তেল চর্বি জাতীয় দাগ পড়ে যেন বাথরুমের টাইলস নষ্ট হয়ে না যায়। সেদিকে খেয়াল রাখতে হবে। কোথাও এসবের দাগ পড়লে সঙ্গে সঙ্গে সাবান মিশ্রিত পানি দিয়ে তা পরিষ্কার করে ফেলতে হবে। পরিষ্কার হয়ে গেলে পানি দিয়ে ভালো করে ধুঁয়ে ফেলতে হবে। টাইলসের কোণায় কোণায় ময়লা দাগ পড়লে টুথব্রাশ দিয়ে ঘষতে হবে। দাগ উঠলে পানি দিয়ে ধুঁয়ে নিতে হবে। শক্ত ব্রাশ দিয়ে পুরো মেঝে ঘষতে হবে। টাইলস পরিষ্কার করার জন্য ডিটার্জেন্ট পাউডার দেয়ার সময় খেয়াল রাখতে হবে। এগুলো টাইলসের উপর বেশি দেয়া যাবেনা তবে পিচ্ছিল ভাব হবে। সাবান দিয়ে ৩০ মিনিটের মতো রেখে দিতে পারেন। তবে ময়লা পরিষ্কার করতে কষ্ট কম হবে। ৩০মিনিট পর একটি শক্ত ব্রাশ দিয়ে ঘষলেই সব ময়লা পরিষ্কার হয়ে যাবে। এছাড়াও টাইলসের উপর যেন কোন পানি না জমে থাকে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। এতে টাইলস পিচ্ছিল হয়ে লাল দাগ পড়তে পারে। তখন বাথরুম ব্যবহার করলে পা পিছলে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই বাথরুমের জন্য সব সময় ভালো নতুন জুতো ব্যবহার করতে হবে।


ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড