Alexa বাণিজ্য মেলায় শিশুর পছন্দ বিজ্ঞানবাক্স

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

বাণিজ্য মেলায় শিশুর পছন্দ বিজ্ঞানবাক্স

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৯ ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৯:৫৫ ২৫ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার মূল ফটক থেকে ঢুকে বাম দিকের দ্বিতীয় গলিতেই বিজ্ঞান বাক্সের স্টল। এর কাছে যেতেই চোখে পড়ল কয়েকটি ক্ষুদে মুখ। তারা এসেছে তাদের অভিভাবকদের সঙ্গে। বায়না ধরেছে বিজ্ঞানবাক্স  কিনে দিতে হবে।

অভিভাবকরা তা  কিনেও দিচ্ছেন। এগুলোর ভেতরে থাকা উপাদানগুলো  দিয়ে মজার মজার বৈজ্ঞানিক পরীক্ষা  চালানো যায়। যা শিশুদের মেধার বিকাশে কার্যকর ভূমিকা রাখে। বিজ্ঞানবাক্সের সঙ্গে সিডি ও বই দেয়া আছে। এগুলো  দেখে শিশুরা নিজে নিজেই পরীক্ষা চালাতে পারে।

বিজ্ঞানবাক্স বাংলাদেশে তৈরি প্রথম সায়েন্স কিট, যা অন্যরকম ইলেকট্রনিক্স নামের প্রতিষ্ঠানটি উৎপাদন এবং বিপণন করে থাকে ।

গত কয়েক বছরের মতো এবারও মেলায় অংশগ্রহণ করেছে প্রতিষ্ঠানটি । স্টল নম্বর পিএমপি-৩৮।

স্টলের বাইরে কথা হয় ৯ বছর বয়সী রিশাদের সঙ্গে। খুব আগ্রহ নিয়ে বিজ্ঞানবাক্সের ব্যাগটি ধরে রেখেছে সে।  সে জানায় ’আমি এটা নিয়ে ওয়ার্ড মেকিং করব। সঙ্গে থাকা তার মা রিয়া ইসলাম বলেন,বাচ্চার আবদার রক্ষা করলাম। হয়তো রিশাদ মজার সঙ্গে কিছু শিখতে পারবে।

আলো, রসায়ন, তড়িৎ এবং শব্দ বিষয়ক ৬টি বিজ্ঞানবাক্স রয়েছে। এগুলো হচ্ছে- আলোর ঝলক, চুম্বকের চমক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ এবং শব্দকল্প। সবগুলোতে প্রায় ২০০টি পরীক্ষণ  রয়েছে। প্রতিটিরই ইংরেজি সংস্করণ রয়েছে, যাতে সহায়ক বই এবং সিডি ইংরেজিতে বর্ণিত। এবার মেলা উপলক্ষে বিজ্ঞানবাক্সে রয়েছে ছাড় ও সারপ্রাইজ গিফট।

একটি বিজ্ঞানবাক্স কিনলে ৫০ টাকা ও ২টি কিনলে ২০০ টাকা ছাড়। এছাড়া নতুন কিট ফোকাস চ্যালেঞ্জ কিনলে ১০০ টাকা ও ৫ম শ্রেণির স্পেশাল কিটের সঙ্গে আছে ৪০০ টাকা ছাড়।

ডেইলি বাংলাদেশ/এসএস/এসএএম