Alexa বাজারে পেঁয়াজের বন্যা, ব্যাপক দরপতন

ঢাকা, শনিবার   ২৫ জানুয়ারি ২০২০,   মাঘ ১১ ১৪২৬,   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

বাজারে পেঁয়াজের বন্যা, ব্যাপক দরপতন

পাবনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৯ ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৮:৩১ ১১ ডিসেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাজারে ব্যাপকভাবে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। পাবনার সুজানগরের হাট-বাজারে এ চিত্র দেখা গেছে। বলা যায় উপজেলার হাট-বাজারে নতুন পেঁয়াজের বন্যা। আর নতুন ওই পেঁয়াজ উঠার কারণে গত এক সপ্তাহের ব্যবধানে মণ প্রতি দাম কমেছে অর্ধেক। এতে ভোক্তাদের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ১০টি ইউনিয়নে আগাম মূলকাটা পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৮০০ হেক্টর জমিতে। কিন্তু আবহাওয়া ভালো থাকায় আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি জমিতে। এরই মধ্যে উপজেলার অধিকাংশ হাট-বাজারে ব্যাপকভাবে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে।

জানা গেছে,  বুধবার সুজানগর পৌর বাজারের পেঁয়াজের হাটে ব্যাপক দর পতন ঘটেছে। উপজেলার গোপালপুর গ্রামের পেঁয়াজ চাষী আব্দুল মালেক বলেন গত সপ্তাহে পৌর বাজারসহ স্থানীয় হাট-বাজারে প্রতি মণ পুরোনো পেঁয়াজ বিক্রি হয়েছে ৭ থেকে সাড়ে ৮ হাজার টাকা দরে। আর মূলকাটা নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৪ থেকে ৫ হাজার টাকা দরে।

কিন্তু মাত্র এক সপ্তাহের ব্যবধানে বর্তমানে ওই সব হাট-বাজারে প্রতি মণ পুরোনো পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪ থেকে সাড়ে ৪ হাজার টাকা দরে আর মূলকাটা নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ২ হাজার থেকে আড়াই হাজার টাকা দরে। এ হিসেবে মণ প্রতি দাম কমেছে অর্ধেক।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ময়নুল হক সরকার বলেন, আগামী সপ্তাহ থেকে মূলকাটা নতুন পেঁয়াজ পুরাদমে উঠা শুরু হবে। এ সময় বাজার একদম স্বাভাবিক হয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ