Alexa বাছুর নিয়ে হইচই! 

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

বাছুর নিয়ে হইচই! 

যশোর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫০ ১১ মার্চ ২০১৯   আপডেট: ১৯:৫৪ ১১ মার্চ ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

যশোরের চাঁচড়া ইউপির নারায়নপুর গ্রামে অস্বাভাবিক ছোট আকারের ফ্রিজিয়ান জাতের গরুর একটি বাছুর নিয়ে হইচই পড়েছে। মাত্র ১৪ ইঞ্চি উচ্চতার পাঁচ কেজি ওজনের অস্বাভাবিক ছোট আকারের বাছুরটির আকার একটি ছাগল ছানার থেকে সামান্য বেশি। 

পশু চিকিৎসক মঞ্জুরুল ইসলাম বলেন, সাধারণত ফ্রিজিয়ান জাতের বাছুর প্রসবের সময় ওজন হয় গড়ে ২৫ থেকে ৩০ কেজি। উচ্চতা থাকে ২৫ থেকে ৩৩ ইঞ্চি। সাধারণত গর্ভধারণের সময় ৯ মাস ১০ দিন হলেও বাছুরটি তার এক মাস আগেই প্রসব হয়।

গরুটির মালিক ঝুমুর বেগম বলেন, ৩ মার্চ গরুটি বাছুর প্রসব করে। এর আগে ওই গরুর আরো দুটি বাছুর হয়েছে। সে দুটি স্বাভাবিক আকারের। তাদের কোনো সমস্যা নেই। বাছুরটি এতই ছোট যে সে তার মায়ের দুধের বাটের নাগাল পাচ্ছে না। আর গরুটিও তার এই সন্তানকে মেনে নিচ্ছে না। কাছে গেলেই লাথি মেরে দূরে সরিয়ে দিচ্ছে। এ কারণে গরুটির দুধ দুইয়ে ফিডারে ভরে বাছুরটিকে খাওয়াচ্ছি। 

এ ব্যাপারে এলাকার পশু চিকিৎসক মঞ্জুরুল ইসলাম বলেন, এত ছোট বাছুর বেঁচে থাকার কথা নয়। তবে আশ্চর্যজনকভাবে এই ছোট বাছুরটি সুস্থ রয়েছে। হাঁটা-চলাও করছে।

জেলা পশুসম্পদ কর্মকর্তা ভবতোষ কান্তি সরকার বলেন, সাধারণত ফ্রিজিয়ান জাতের এমন ছোট বাছুর জন্মের কথা শোনা যায়নি। বাছুরটির অস্বাভাবিক গঠন। জন্মগত গঠনের সমস্যার কারণে এমন বাছুর হতে পারে। 

ডেইলি বাংলাদেশ/এমকে

Best Electronics
Best Electronics