Alexa বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪১ ১৭ আগস্ট ২০১৯   আপডেট: ২১:৪৪ ১৭ আগস্ট ২০১৯

ছবি- ডেইলি বাংলাদেশ

ছবি- ডেইলি বাংলাদেশ

বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ বিনির্মাণে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতাসহ অন্যান্য দুর্যোগের সময় সেবা প্রদানের লক্ষ্যে ৯টি সংস্থা, বিভাগ ও মন্ত্রণালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ মেম্বারশিপ প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ডিএনসিসি মেয়র তার বক্তব্যে ডেঙ্গু রোগ ও এডিস মশা নিয়ন্ত্রণে জনসচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ স্কাউটসের বিভিন্ন ইতিবাচক কার্যক্রম জনমনে স্বস্তির ছাপ রেখেছে। তারা বাড়ি-বাড়ি গিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য জনগণকে সচেতন করছে। বেশ কয়েকটি ওয়ার্ডে তারা শতভাগ বাসা-বাড়ির তথ্য সংগ্রহ করেছে।

সমঝোতা স্মারক বিষয়ে মেয়র বলেন, এখন থেকে সারা বছর ডেঙ্গু ও এডিস মশার বংশবিস্তার রোধে কাজ করা হবে, যার একটি পদক্ষেপ হলো আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষর। আমরা ডেঙ্গু বিষয়ে একটি আধুনিক গবেষণা কেন্দ্রও স্থাপন করতে ইচ্ছুক, যার মাধ্যমে একটি ইন্ট্রিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট স্ট্রাটেজি তৈরি করতে পারি। আর এ সমন্বিত কার্যক্রমকে ত্বরান্বিত করতে সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বহুপক্ষীয় এ সমঝোতা স্মারকে সই করা ৯টি সংস্থা, বিভাগ ও মন্ত্রণালয় হলো- বাংলাদেশ স্কাউটস, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য অধিদফতর, এটুআই ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে সংক্রমিত রোগ প্রতিরোধে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণের মাধ্যমে প্রযুক্তির সহায়তায় নাগরিক পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে যে যার অবস্থান থেকে দায়িত্ব পালন করবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়।

সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি বিশেষায়িত অ্যাপের উদ্বোধন করা হয়। অ্যাপটি ব্যবহারের মাধ্যমে দেশের মশার প্রজনন স্থানের ম্যাপিং করা হবে। ফলে সংশ্লিষ্ট সংস্থাসমূহ যথাযথ কার্যক্রম গ্রহণ করতে পারবে।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ইউসুফ হারুন প্রমূখ।

ডেইলি বাংলাদেশ/ডিএম/আরএইচ