Alexa ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব’-এ আজ থাকছে ‘সাইদুলের কিচ্ছা’ 

ঢাকা, রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব’-এ আজ থাকছে ‘সাইদুলের কিচ্ছা’ 

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৩ ২০ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব ২০২০’-এর ১৮ তম দিন সোমবার।  এ আয়োজনে আজ বিকেল ৪টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্প নন্দনমঞ্চে পরিবেশিত হবে শরিয়তপুর, ফেনী ও নওগাঁ জেলার সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া রাত ৮ টায় একাডেমি প্রাঙ্গণে দর্শনির বিনিময়ে ঐতিহ্যবাহী লোকনাট্য ‘সাইদুলের কিচ্ছা’ অনুষ্ঠিত হবে।

জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বহুমূখী সাংস্কৃতিক কর্মকান্ড বাস্তবায়ন করে চলেছে। তারই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে ২১ দিনব্যাপী এই উৎসবের। এতে দেশের ৬৪টি জেলা, ৬৪টি উপজেলা এবং জাতীয় পর্যায়ের পাঁচ হাজারের অধিক শিল্পী ও শতাধিক সংগঠন অংশ নিচ্ছেন।

গত ৩ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত ২১ দিনের এই উৎসবে প্রতিদিনই থাকছে ৩টি জেলা, ৩টি উপজেলার সঙ্গে জাতীয় পর্যায়ের শিল্পী ও সংগঠনের পরিবেশনা। এছাড়াও একাডেমি প্রাঙ্গণে প্রতিদিন রাত ৮টা থেকে একটি লোকনাট্য পরিবেশিত হচ্ছে।

রোববার উৎসবের ১৭তম দিনে একাডেমি প্রাঙ্গণে বিকেলে অনুষ্ঠানের শুরুতেই পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত। এদিন বিভিন্ন পরিবেশনায় ছিলেন ফরিদুপুর, নোয়াখালী ও শেরপুর জেলার শিল্পীরা। জেলার পরিবেশনার আগে ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকার পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা। 

এরপর একক সংগীত পরিবেশন করে শিল্পী প্রিয়াংকা রবি দাস। সুপ্রভা সেবতী’র পরিচালনায় বৃন্দ আবৃত্তি করে স্বরব্যাঞ্জন এবং একক আবৃত্তি করেন শিমুল মুস্তাফা। উজ্জল’র নৃত্য পরিচালনায় ২টি সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যাঙ্গন এবং সমবেত যন্ত্রসংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাঁশি বাদক শিল্পীবৃন্দ।

এছাড়াও রাত ৮টায় দর্শনীর বিনিময়ে মঞ্চস্থ হয় মোঃ আলাম হোসেন ওরফে আলী হোসেন’র পরিচালনায় কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী ‘ঝান্ডির গান’।

ডেইলি বাংলাদেশ/এনএ