ঢাকা, বুধবার   ২০ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৭ ১৪২৫,   ১৪ জমাদিউস সানি ১৪৪০

২১ আগস্ট মামলা

যাদের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ১৩:৫৩ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ১৩:৫৩ ১০ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যন তারেক রহমান, তৎকালীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী ও সাবেক এমপি কায়কোবাদসহ ১৯ জনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। খালেদা জিয়ার ভাগ্নে ডিউক, সাবেক আইজিপি আশরাফুল হুদা, শহুদুল হক, তৎকালীন ডিজিএফআইয়ের এটিএম আমিন ও জোয়ার্দারসহ ১১ জনের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

বুধবার দুপুরে বিশেষ জজ আদালতের বিচারক শাহেদ নূর উদ্দীন এই রায় ঘোষণা করেন।

যাদের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে- মাওলানা মো. তাজউদ্দিন, মাওলানা শেখ আবদুস সালাম, মো. আব্দুল মাজে ভাট ওরফে মো. ইউসুফ ভাট, আব্দুল মালেক ওরফে গোলাম মোহাম্মদ, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে (অভি), মাওলানা আবু সাঈদ ওরফে ডা. জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম, হাফেজ মাওলানা আবু তাহের, হোসাইন আহম্মেদ তামিম, মঈন উদ্দিন শেখ ওরফে মুফতি মঈন ওরফে খাজা ওরফে আবু জানদাল ওরফে মাসুম বিল্লাহ, মো. রফিকুল ইসলাম ওরফে সবুজ ওরফে খালিদ সাইফুল্লাহ ওরফে শামিম ওরফে রাশেদ, মো. উজ্জল ওরফে রতন, মো. লুৎফুজ্জামান বাবর, মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আব্দুর রহিম, মো. আব্দুস সালাম পিন্টু ও মো. হানিফ (হানিফ পরিবহনের মালিক)। 

মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের মধ্যে মাওলানা মো. তাজউদ্দিন ও মো. হানিফ পলাতক রয়েছেন। বাকিরা সবাই রায় ঘোষণার সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট। দেশের ইতিহাসের এক ভয়াল দিন। আওয়ামী লীগের উদ্যোগে সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে তখন সমাবেশ চলছিল। ট্রাকের ওপর তৈরি একটি অস্থায়ী মঞ্চে তিনি বক্তব্য দিচ্ছিলেন। তার চারিদিকে ছিল দলীয় নেতাদের বেষ্টনী। সামনের দিকে ছিল ফটো সাংবাদিকরা। হঠাৎই তার বক্তব্যের প্রায় শেষ পর্যায়ে প্রচণ্ড শব্দে গ্রেনেড বিস্ফোরণ হয়। সে হামলায় প্রাণ হারিয়েছিল ২৪ জন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ